শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ২:২৭ pm

‘গ্র্যান্ডপ্যারেন্ট স্ক্যাম’

‘গ্র্যান্ডপ্যারেন্ট স্ক্যাম’

সন্দেহভাজনের ছবি প্রকাশ

বেশ কিছু সন্দেহভাজনের ছবি প্রকাশ করেছে পুলিশ। তারা ডারহাম রিজিয়নে নাতি সেজে প্রপিতামহ/মাতামহদের সঙ্গে প্রতারণায় অভিযুক্ত। এ ধরনের সর্বশেষ ঘটনাটি ঘটে গত সপ্তাহে, যখন এক প্রতারক ৭৭ বছর বয়সী এক নারীর সঙ্গে যোগাযোগ করে তাকে তার নাতি হিসেবে পরিচয় দেন।

 

পুলিশের ভাষ্য অনুযায়ী, সন্দেহভাজন ওই ব্যক্তি ওই নারীকে জানান তিনি জেলে আছেন। কথা বলার সময় সন্দেহভাজন ফোনে আরেকজন পুরুষকে রাখেন, যে নিজেকে আদালতের প্রতিনিধি হিসেবে পরিচয় দেন। পুরুষ ব্যক্তিটি ওই নারীকে বলেন, তার নাতির জামিনের জন্য ৯ হাজার ডলার প্রয়োজন। ওই নারী এরপর ব্যাংকে যান, অর্থ তোলেন এবং সন্দেহভাজন ওই ব্যক্তিকে দেওয়ার জন্য তার সঙ্গে দেখা করেন।

 

শুক্রবার পুলিশের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, প্রতারককে দক্ষিণ এশিয়ার নাগরিক বলে ধারণা করা হচ্ছে। বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে। মাঝারি গড়নের ওই ব্যক্তির চোখের রং বাদামি ও চুল কালো। তার পরনে ছিল কালো পোশাক ও মুখে এডিডাসের মাস্ক।

 

গত তিন সপ্তাহে এ ধরনের প্রতারণার পাঁচটি ঘটনার খবর পাওয়ার কথা জানিয়েছে পুলিশ, যাকে তারা বলছে ‘গ্র্যান্ডপ্যারেন্ট স্ক্যাম’। অ্যাজাক্সে এ ধরনের আরেকটি ঘটনায় ভুক্তভোগীর কাছ থেকে ২৭ হাজার ডলার হাতিয়ে নেয় প্রতারকরা। সবগুলো ঘটনায় একই অভিযুক্ত জড়িত কিনা জানা যায়নি।

Comments