শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ২:০১ pm

লিন্ডসে পার্ককে সংসদীয় সচিবের দায়িত্ব থেকে অব্যাহতি

লিন্ডসে পার্ককে সংসদীয় সচিবের দায়িত্ব থেকে অব্যাহতি

ফাইল ছবি

কোভিড-১৯ ভ্যাকসিনেশন নিয়ে বিভ্রান্তিমূলক তথ্যকে কেন্দ্র করে ডারহামের প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টির এমপিপি লিন্ডসে পার্ককে সংসদীয় সচিবের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। গভর্নমেন্ট হাউজ লিডারের এক বিবৃতিতে শুক্রবার এ তথ্য জানিয়ে বলা হয়েছে, ডারহাম এমপিপি এখন থেকে আর অ্যাটর্নি জেনালের জন্য সংসদীয় সচিবের দায়িত্ব পালন করবেন না।

 

পুরোপুরি ভ্যাকসিনেটেড কিনা সে সংক্রান্ত অথবা স্বাস্থ্যগত কারণে ভ্যাকসিন না দিলে তার কারণ উল্লেখ করে কোনো চিকিৎসকের স্বাক্ষরকৃত নথি সরবরাহের জন্য আগস্টে এমপিপিদের জন্য চূড়ান্ত সময় বেঁধে দেওয়া হয়। এই নির্দেশনা পরিপালনে কেউ ব্যর্থ হলে ককাস থেকে তাকে বের করে দেওয়ার কথা। সে সময় পর্যন্ত ৭১ জন পিসি এমপিপির মধ্যে প্রিমিয়ার ডগ ফোর্ডসহ ৬৯ জন উভয় ডোজ ভ্যাকসিনই নিয়েছিলেন। বহিস্কারের মুখে পড়েও চ্যাথাম-কেন্ট-লিমিংটনের এমপিপি রিক নিকোলাস ব্যক্তিগত কারণ দেখিয়ে ভ্যাকসিন গ্রহণে অস্বীকৃতি জানান। এর পরিপ্রেক্ষিতে প্রিমিয়ার ডগ ফোর্ড তাকে ককাস থেকে বের করে দেন।

 

ডগ ফোর্ড বলেন, প্রত্যেক পিসি ককাস সদস্য ও প্রার্থীদের কাছে আমার প্রত্যাশা কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে ভ্যাকসিনের ভূমিকার প্রতি তারা কেবল তাদের সমর্থনই ব্যক্ত করবেন না, নিজেদের ও কমিউনটিরি সদস্যদের সুরক্ষায় তারা নিজেরাও ভ্যাকসিন নেবেন।

 

স্কারবোরো সেন্টারের এমপিপি ক্রিস্টিনা মাইটাসও ভ্যাকসিন নেননি। কিন্তু ভ্যাকসিন না নেওয়ার পক্ষে স্বাস্থ্যগত কারণ দেখিয়ে নথি দাখিল করায় ককাসে রেখে দেওয়া হয়েছে তাকে। মাইটাসের মতো পার্কও পিসি ককাস সদস্য হিসেবে থাকবেন।

 

ফোর্ডের কার্যালয়ের মিডিয়া রিলেশন্সের নির্বাহী পরিচালক ইভানা ইয়েলিচ বলেন, আমরা প্রত্যেক ককাস সদস্যের ভ্যাকসিনেশন সংক্রান্ত অবস্থা যাচাই করে দেখেছি। দুজন বাদে ককাসের সবাই উভয় ডোজ ভ্যাকসিন নিয়েছেন। এই দুজন স্বাস্থ্যগত কারণে ভ্যাকসিনেশন থেকে অব্যাহতি পেয়েছেন।

 

অন্টারিও স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, স্বাস্থ্যগত মাত্র দুটি কারণে কেউ ভ্যাকসিনেশন থেকে অব্যাহতি পেতে পারেন। প্রথমটি হচ্ছে, ভ্যাকসিনের কোনো উপাদানের প্রতি অ্যালার্জিক প্রতিক্রিয়া থাকলে, যেটা কোনো অ্যালার্জিস্ট বা ইমিউনোলজিস্ট নিশ্চিত করবেন।

 

দ্বিতীয়টি হচ্ছে, কোনো ব্যক্তি যদি প্রথম ডোজ ভ্যাকসিন নেওয়ার পর মায়োকার্ডাইটিস বা পেরিকার্ডাইটিসের ভোগেন সেক্ষেত্রে।

 

উল্লেখ্য, ২০১৮ সালে অনুষ্ঠিত প্রাদেশিক নির্বাচনে জয়লাভ করেন পার্ক। এর পরপরই অ্যাটর্নি জেনারেলের সংসদীয় সচিবের দায়িত্ব পান তিনি।

Comments