শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ২:৫৫ pm

অভিভাবকদের র‌্যাপিড টেস্ট কিট সরবরাহ না করার নির্দেশ

অভিভাবকদের র‌্যাপিড টেস্ট কিট সরবরাহ না করার নির্দেশ

ফাইল ছবি

অভিভাকদের কাছে র‌্যাপিড অ্যান্টিজেন কোভিড-১৯ টেস্ট কিট যাতে সরবরাহ না করা হয় সেজন্য বেশ কিছু সংস্থাকে নির্দেশ দিয়েছে অন্টারিওর স্বাস্থ্য মন্ত্রণালয়। নিজে নিজেই স্কুলে তদারকি কর্মসূচি চালুর লক্ষ্যে র‌্যাপিড টেস্ট কিট চেয়ে আগ্রহীর সংখ্যা বাড়তে থাকায় এ নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয়ভাবে সংগৃহীত মজুদ থেকে টেস্ট ডশঁ বিতরণের দায়িত্বপ্রাপ্ত দুটি এজেন্সির কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

 

সিপি২৪কে তারা বলেন, অভিভাবকদের মধ্যে কিট বিতরণ না করতে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলে দেওয়া হয়েছে। কেবল ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানের মধ্যেই কিট বিতরণ সীমিত রাখতে বলে মন্ত্রণালয়।

 

তবে টরন্টোর ডিয়ার পার্ক নেবারহুডের একজন অভিভাবক সিপি২৪কে বলেন, র‌্যাপিড টেস্ট কিট চেয়ে আমরা টরন্টো রিজিয়ন বোর্ড অব ট্রেডে আবেদন করেছিলাম এবং এ সপ্তাহে দুই দফা আমাদের আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে। বলা হয়েছে, পিতা-মাতা/স্বেচ্ছাসেবী গ্রুপ এই কর্মসূচির সুবিধাভোগীর যোগ্য নয় এবং এ কারণে আপনার আবেদনটি বাতিল করা হলো।

 

বোর্ডের কার্যক্রম তদারকির দায়িত্বে থাকা অন্টারিও চেম্বার অব কমার্সের একজন কর্মকর্তা বলেন, কোনো কিছুরই পরিবর্তন হয়নি এবং অভিভাবক ও কমিউনিটি গ্রুপগুলো হয়তো কোনোদিনই র‌্যাপিড টেস্ট কিটের সরবরাহ পাওয়ার যোগ্য হবেন না।

 

কিচেনারের কমিউনিটেক ও স্টে সেফ কর্মসূচির প্রতিনিধি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় তাদের সঙ্গে যোগাযোগ করে ৪ হাজারের মতো বাবা-মা ও ব্যক্তিকে র‌্যাপিড টেস্ট কিট সরবরাহ না করতে নির্দেশ দিয়েছে। স্থানীয় চেম্বার অব কমার্সের হয়ে সরকারের তিনটি স্তরেই টেস্ক কিট বিতরণ করছে কমিউনিটেক ও স্টে সেফ প্রোগ্রাম।

 

টরন্টো রিজিয়ন বোর্ড অব ট্রেড থেকে কিট নিয়ে রিগ্যাল রোড পাবলিক স্কুলে একটি তদারকি কর্মসূচি পরিচালনা করছেন লিসা ওয়াইজ-মাইলস্টোন। টেস্ট কিট সরবরাহ বন্ধ করার কথা তাকে এখনও জানানো হয়নি বলে নিশ্চিত করেন তিনি।

 

লিসা বলেন, নির্দেশনাটি শোনার পর আমার স্কুলের আমার গ্রুপের বাবা-মায়েরা হতাশ হবেন। বাবা-মা হিসেবে বাড়তি এই কাজটুকু আমরা করতে পারছিলাম এবং সেটাও আমাদের কাছ থেকে কেড়ে নেওয়া হলো। কর্মক্ষেত্রের সুরক্ষা কর্মসূচি থেকে স্কুলকে বাদ দেওয়াটা অযৌক্তিক। কারণ, এলিমেন্টারি স্কুলগামী শিশুরা এখনও ভ্যাকসিনেশনের বাইরে।

 

অন্টারিওতে ভ্যাকসিনেশনের বাইরে থেকে শিক্ষাকর্মী ও বিভিন্ন ব্যবসা খাতের প্রাপ্ত বয়স্ক কর্মীদের র‌্যাপিড টেস্টের মাধ্যমে অ্যাসিমপ্টোমেটিক কোভিড-১৯ পরীক্ষার সুযোগ রয়েছে। অ্যাসিমপ্টোমেটিক শিশুদের ক্ষেত্রে সুযোগটি সীমিত। অন্টারিও স্কুল বোর্ডের ১৩টি স্কুলের যেকোনো একটির শিক্ষার্থী হলে অথবা সংক্রমিত কারোর সংস্পর্শে আসার বিষয়টি নিশ্চিত হলেই কেবল তার ক্ষেত্রে সুযোগটি প্রযোজ্য।

 

এদিকে এনডিপি ও লিবারেল উভয় দলই স্কুলে র‌্যাপিড টেস্টের সুযোগ না কমিয়ে সম্প্রসারণের জন্য ফোর্ড সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। প্রদেশের জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরন মুরও গত সপ্তাহে অভিভাবকদের স্কুলেই নিজস্ব কোভিড-১৯ পরীক্ষার ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছিলেন। যদিও বেশ কিছু স্কুল বোর্ড এ থেকে নিজেদের নিরাপদ দূরত্বে রেখেছে।

 

অন্টারিওর সরকারি স্কুলগুলোতে বুধবারও নতুন করে ১৭০ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে শিক্ষার্থীর সংখ্যা ১৫৯ এবং শিক্ষা কর্মী ১১ জন।

 

 

 

Comments