শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩:২৮ pm

গ্রিন পার্টির নেতৃত্বের দৌড়ে লাস্কারিস?

গ্রিন পার্টির নেতৃত্বের দৌড়ে লাস্কারিস?

দিমিত্রি লাস্কারিস

গ্রিন পার্টির নেতৃত্বের প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছিলেন গ্রিন কর্মী দিমিত্রি লাস্কারিস। এবারও অনেকেই তাকে নেতৃত্বের প্রতিযোগিতায় সামিল হওয়ার আহ্বান জানাচ্ছেন বলে জানিয়েছেন তিনি। তবে এ প্রতিযোগিতায় অবতীর্ণ হবেন কিনা তা নিয়ে দোটানায় আছেন মন্ট্রিয়লভিত্তিক এ আইনজীবী ও অধিকার কর্মী।

 

নেতৃত্ব নিয়ে অন্তর্কোন্দলের পর গ্রিন পার্টির প্রতি সমর্থন তলানিতে ঠেকেছে। সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচনে মাত্র দুইটি আসন পেয়েছে তারা। 

 

লাস্কারিস বলেন, গত বছরের বিষয়গুলো নিয়ে বসে না থাকাটা দলের জন্য গুরুত্বপূর্ণ। গ্রিন পার্টির নেতৃত্বে থাকাকালে অনামী পল বর্ণবাদী বৈষম্যের শিকার হয়েছেন বলে যে অভিযোগ করেছেন তা তদন্তে আমি চাই স্বাধীন পরামর্শক। গ্রিন পার্টিতে বৈচিত্র্য আসার সঙ্গে সঙ্গে চ্যালেঞ্জও এসেছে।

 

কানাডার কোনো ফেডারেল পার্টিকে নেতৃত্ব দানকারী প্রথম কৃষ্ণাঙ্গ ও ইহুদি নারী হলেন অনামী পল। নেতৃত্বদানকালে বৈষম্যের শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন এ নারী। সোমবার দলীয় নেতৃত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দেন তিনি। যদিও তার সমর্থনে অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বার্তা পোস্ট করছেন।

 

নেতৃত্বের লড়াইয়ে তৃতীয় হয়েছিলেন কোর্টনে হাওয়ার্ড। আবারও প্রতিদ্বন্দ্বিতার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন তিনি। এই লড়াইয়ে নামতে চাননি কিচেনার সেন্টার থেকে নির্বাচিত দলের এমপি মাইক মরিসসহ আরও বেশ কয়েকজন নেতা। তবে দল চাইলে সাবেক নেতা এলিজাবেথ মে সাময়িক সময়ের জন্য তত্ত্বাবধায়কের দায়িত্ব পালন করতে রাজি আছেন বলে জানিয়েছেন তার মুখপাত্র।

Comments