শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ২:৫১ pm

স্কুল পাঠ্যক্রমে পরিবর্তন আনছে অন্টারিও

স্কুল পাঠ্যক্রমে পরিবর্তন আনছে অন্টারিও

ফাইল ছবি

কানাডার ন্যাশনাল ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন দিবসের একদিন আগে বুধবার স্কুল পাঠ্যক্রমে পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে অন্টারিও। এর মধ্য দিয়ে আগামী দুই বছরের মধ্যে গ্রেড ১ থেকে গ্রেড ৩ পর্যন্ত আদিবাসী শিক্ষাকে জোর দেওয়া হবে।

 

প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ সরকারের তরফ থেকে বুধবার বলা হয়, ২০২৩ সালের সেপ্টেম্বর থেকে প্রথম তিন গ্রেডে ফার্স্ট নেশন সম্পর্কিত শিক্ষাকে সংযোজনের মধ্য দিয়ে আদিবাসী শিক্ষায় যে ঘাটতি আছে তা দূর হবে বলে আশা করা যায়। এর মধ্যে আছে আবাসিক স্কুল ব্যবস্থা, পরিচিতি, ভাষা, সংস্কৃতি ও কমিউনিটি সংযোগ ফিরিয়ে আনা। এছাড়া অন্টারিওর আদিবাসী ভাষা পাঠ্যক্রমে ইনাকটিটাটকে এলিমেন্টারি ও সেকেন্ডারি পর্যায়ে নির্দেশনার ভাষা হিসেবেও ব্যবহার করা যাবে।

 

ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশনের সুপারিশের পরিপ্রেক্ষিতেই এসব পরিবর্তন আনার ঘোষণা দিল অন্টারিও সরকার। শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি এ প্রসঙ্গে বলেন, কানাডার বিভিন্ন স্থানে আবাসিক স্কুলে অচিহ্নিত কবর পাওয়ার ঘটনায় অন্য সব কানাডিয়ানের মতোই আমিও ব্যথিত। ১২০ বছরের বেশি সময় ধরে দেশের আদিবাসী শিশুদেরকে তাদের পরিবারের কাছ থেকে বিচ্ছিন্ন করে আসছে সরকার। তাদের অনেকে পরিবারের সঙ্গে মিলিত হওয়ার আর সুযোগই পায়নি। আমরা বিশ^াস করি, আদিবাসী ও অ-আদিবাসী সব শিক্ষার্থীই ফার্স্ট নেশন, মেটিস এবং ইনুইট ব্যক্তি ও কমিউনিটি সম্পর্কে জানার মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করতে পারে।

 

সম্প্রীতি প্রতিষ্ঠার প্রতিশ্রুতির অংশ হিসেবে ২০২১-২০২২ সালে আদিবাসী শিক্ষায় ২ কোটি ৩৯ লাখ ৬০ হাজার ডলার প্রদানের অঙ্গীকার করেছে সরকার। এর বাইরে তিন বছরে ৩১ লাখ ৯০ হাজার ডলার তহবিলের জন্য চিফস অব অন্টারিও অ্যান্ড ফার্স্ট নেশন প্রভিন্সিয়াল টেরিটোরিয়াল অর্গানাইজেশন্সের সঙ্গে চুক্তিও করেছে সরকার।

 

পূর্ববর্তী লিবারেল সরকারের চেষ্টার পর ২০১৮ সালে গ্রেড ৪ থেকে গ্রেড ৬ এর সামাজিক বিজ্ঞান এবং গ্রেড ৭ থেকে গ্রেড ১০ এ ইতিহাস বিষয়ে আদিবাসী শিক্ষা বাধ্যতামূলক করে অন্টারিও। এর ফলে গ্রেড ৮ ও গ্রেড ১০ এ আবাসিক স্কুল সম্পর্কে পাঠ গ্রহণ বাধ্যতামূলক। ওই বছরই প্রোগ্রেসিভ কনজার্ভেটি সরকার ক্ষমতায় এসে আকস্মিকভাবে আদিবাসী নেতাদের নিয়ে পাঠ্যক্রম লেখার উদ্যোগ বাতিল করে দেয়।

 

লিবারেল নেতা স্টিফেন ডেল ডুকা সিটিভি নিউজ টরন্টোকে বলেন, পূর্ববর্তী পরিবর্তনে তার সরকার অংশ হতে পারায় আমি গর্বিত। তবে পুরো কাজটি আমরা করে আসতে পারিনি।

 

Comments