শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩:৩২ pm

কুইন’স পার্কে ঢুকতে ভ্যাকসিনেটেড হতে হবে

কুইন’স পার্কে ঢুকতে ভ্যাকসিনেটেড হতে হবে

এনডিপি নেতা পেগি স্যাটলার খোলা চিঠি দিয়েছিলেন স্পীকারকে

জনপ্রতিনিধিসহ অন্য কেউ কুইন’স পার্কে ঢুকতে চাইলে তাকে পুরোপুরি ভ্যাকসিনেটেড হতে হবে অথবা কোভিড নেগেটিভ সনদ দেখাতে হবে। আগামী মাস থেকেই এ নীতি কার্যকর হতে যাচ্ছে। বৃহস্পতিবার এক নথিতে এ তথ্য জানিয়েছেন স্পিকার টেড আরনট।

 

তিনি বলেন, ৪ সেপ্টেম্বর থেকে আইনসভা ভবনে কেউ প্রবেশ করতে চাইলে তাকে ভ্যাকসিন সনদ প্রদর্শন করতে হবে অথবা সম্প্রতি করা অ্যান্টিজেন্ট পরীক্ষার নেগেটিভ ফলাফল দেখাতে হবে।

 

কুইন’স পার্কে প্রবেশের ক্ষেত্রে ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করার দাবি জানিয়ে এনডিপি নেতা পেগি স্যাটলার খোলা চিঠি লেখার পর নতুন এ নীতির ঘোষণা এলো। স্যাটলার বলেন, ভ্যাকসিন অথবা পরীক্ষা নীতি তার দৃুিষ্টতে গ্রহণযোগ্য নয়। এটা নিয়ে অনেকদূর যাওয়া উচিত নয়। সব এমপিপি ও কর্মীকে বাধ্যতামূলক ভ্যাকসিনেশনের আওতায় এনে আমাদের দৃষ্টান্ত তৈরি করতে হবে।

 

বৃহস্পতিবার বিকালে এক টুইটে তিনি বলেন, ভ্যাকসিন অথবা পরীক্ষা পদ্ধতির দুর্বলতা অনেক। মুভি দেখতে বা রেস্তোরাঁয় ডিনারে যাওয়া ব্যক্তিদের চেয়ে এমপিপিদের কাছে সরকারের চাওয়া কম কেন?

 

কুইন’স পার্কের অধিকাংশ নির্বাচিত জনপ্রতিনিধিই পুরোপুরি ভ্যাকসিনেটেড বলে মনে করা হচ্ছে। তবে ভ্যাকসিন নিতে অস্বীকৃতি জানানোয় চ্যাথাম-কেন্ট-লিমিঙ্গটন এমপিপি রিক নিকোলসকে গ্রীষ্মের শুরুর দিকে প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ ককাস থেকে বের করে দেওয়া হয়। পার্টির আরেকজন এমপিপি স্কারবোরোর ক্রিস্টিনা মাইটাসকেও বহিস্কারের হুমকি দেওয়া হয়। তবে ভ্যাকসিন না নেওয়ার পক্ষে স্বাস্থ্যগত কারণ দেখানোর পর তাকে ককাসে থাকার অনুমতি দেওয়া হয়।

 

স্পিকার আরনট বলেন, এখন পর্যন্ত জনস্বাস্থ্য বিধি মেনে চলার ক্ষেত্রে আইনসভার সদস্যরা যে ধৈর্য্যরে পরিচয় দিয়েছেন সেজন্য আমি তাদের কাছে কৃতজ্ঞ। নতুন পদক্ষেপ আমাদের আরও সুরক্ষা দেবে বলে আমার বিশ^াস।

 

তবে এ নীতিকে অবৈধ নির্দেশনা বলে মন্তব্য করেছেন ২০১৯ সালে প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ ককাস থেকে বহিস্কৃত লানার্ক-ফ্রন্টেনাক-কিংস্টন থেকে নির্বাচিত এমপিপি র‌্যান্ডি হিলার। হিলার ভ্যাকসিন নিয়েছেন কিনা জানা যায়নি। তবে অতীতে বাধ্যতামূলক মাস্ক পরিধানের সরাসরি বিরোধিতা করেছেন এবং জনস্বাস্থ্য বিধির বিরুদ্ধে আয়োজিত বিক্ষোভ কর্মসূচিতে অংশও নিয়েছেন।

 

 

 

 

Comments