শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ২:৫৯ pm

চাইল্ডকেয়ার পরিকল্পনা নিয়ে কেন্দ্রের সঙ্গে চুক্তি চায় অন্টারিও

চাইল্ডকেয়ার পরিকল্পনা নিয়ে কেন্দ্রের সঙ্গে চুক্তি চায় অন্টারিও

কোভিড পরিস্থিতির উন্নয়নে ব্যবসা প্রতিষ্ঠান পরিদর্শনে ডগ ফোর্ড

অন্টারিওতে চাইল্ডকেয়ার ব্যয় কমাতে ফেডারেল সরকারের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছাতে চান বলে জানিয়েছেন প্রিমিয়ার ডগ ফোর্ড। এটিকে সঠিক চুক্তি বললেও ঠিক কবে নাগাদ অভিভাবকরা বাড়তি ব্যয় থেকে স্বস্তি পাচ্ছেন সে দিনক্ষণ জানাতে চাননি তিনি।

 

অলাভজনক চাইল্ডকেয়ার সেবাদাতা প্রতিষ্ঠানের ফি আগামী বছর অর্ধেক এবং ২০২৬ সাল নাগাদ তা দৈনিক ১০ ডলারে নামিয়ে আনতে ৩ হাজার কোটি ডলারের জাতীয় চাইল্ডকেয়ার পরিকল্পনা গত এপ্রিলে প্রকাশ করেছে লিবারেল সরকার। এ নিয়ে যে তিনটি প্রদেশ এখন পর্যন্ত ফেডারেল সরকারের সঙ্গে চুক্তি করেনি অন্টারিও তার অন্যতম। চুক্তির বাইরে থাকা অন্য দুই প্রদেশ হলো আলবার্টা ও ব্রান্সউইক।

 

প্রিমিয়ার ডগ ফোর্ড বুধবার এক সংবাদ সম্মেলনে বলেন, বিষয়টি নিয়ে ফেডারেল সরকারের সঙ্গে খুবই ভালো আলোচনা হয়েছে। আমরা একটা চুক্তি চাই। তবে অন্টারিওর জন্য সেটি হতে সঠিক চুক্তি। অন্টারিওতে প্রধানমন্ত্রীকে সমর্থনকারী অনেক মানুষ রয়েছেন এবং এ ব্যাপারে তারা কোনো ভুল করেননি। তিনি যেসব প্রতিশ্রুতি দিয়েছেন সেগুলো যাতে পুরণ হয়, সেই নিশ্চয়তা চাই আমি।

 

কানাডার নগরীগুলোর মধ্যে চাইল্ডকেয়ার ব্যয় সবচেয়ে বেশি টরন্টোতে। প্রতি শিশুর জন্য এ বাবদ মাসে ১ হাজার ৬০০ ডলার খরচ করতে হয় বাবা-মাকে। এর অর্থ হলো অন্টারিও চুক্তিটিতে স্বাক্ষর করলে টরন্টো শহর ও এর উপশহরগুলোর বাবা-মায়েরা চাইল্ডকেয়ার বাবদ প্রতি মাসে কয়েকশ ডলার সাশ্রয় করতে পারবেন।

 

ফোর্ড বলেন, ফেডারেল সরকারের সঙ্গে আমি সহযোগিতার ভিত্তিতে কাজ করতে যাচ্ছি এবং সেটা সঠিক পথে, ভুল পথে নয়। আমার কাছে প্রথম অগ্রাধিকার হলো অন্টারিওর জনগণকে সুরক্ষা দেওয়া এবং তাদের সার্থকে সবার উপরে স্থান দেওয়া।

 

প্রিমিয়ার ফোর্ড ফেডারেল সরকারের সঙ্গে আলোচনার বিস্তারিত না জানালেও অন্টারিওর শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি গত মাসে জানান, বর্তমানে যে পূর্ণদিবস কিন্ডারগার্টেন কর্মসূচি চালু আছে চূড়ান্ত চুক্তিতে অন্টারিও তার প্রতিফলন দেখতে চায়।

 

লিবারেল সরকারের পরিকল্পনা অনুযায়ী, প্রথম পাঁচ বছর সহায়তা পাবে অলাভজনক চাইল্ডকেয়ার সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। অর্থাৎ বাড়িতে যে ডেয়ারকেয়ার ও লাভজনক চাইল্ডকেয়ার প্রতিষ্ঠান প্রাথমিকভাবে সেগুলো কোনো সুবিধা পাবে না।

Comments