মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
8.6 C
Toronto

Latest Posts

পয়োবর্জ্যরে উপাত্তও সংগ্রহ করছে অটোয়া

- Advertisement -
নগরীর পয়োবর্জ্যরে ওপরও নজর রাখছেন তারা

নগরীর বিধিনিষেধ কঠোর করা উচিত কিনা টো যাচাইয়ে অটোয়ার জনস্বাস্থ্য কর্মকর্তারা সনাক্তের হার, হাসপাতালে রোগী ভর্তি ও সংক্রমণকে বিবেচনায় নিচ্ছে। পাশাপাশি নগরীর পয়োবর্জ্যরে ওপরও নজর রাখছেন তারা।

কোভিড-১৯ এর জন্য দায়ী ভাইরাসের উপাত্ত সংগ্রহ সম্প্রসারণের অংশ মিউনিসিপালগুলোর পয়োবর্জ্য ব্যবহার করা হচ্ছে। কেউ অসুস্থ হলে সংশ্লিষ্ট ব্যক্তি তা জানার আগেই মনুষ্য বর্জ্যে ভাইরাস বাসা বাঁধে। কোভিড-১৯ মহামারির আগে কানাডায় পয়োবর্জ্য পরীক্ষার চল কার্যত ছিল না। কিন্তু বর্তমানে কানাডার দুই ডজনের বেশি বিশ^বিদ্যালয় এ নিয়ে গবেষণা করছে। অন্তত সাতটি সিটি ও নর্থওয়েস্ট টেরিটোরিজ এরই মধ্যে পয়োবর্জ্য পরীক্ষার ফলাফল প্রকাশ করে আসছে। তবে ইউনিভার্সিটি অব অটোয়া ও সিএইওর সঙ্গে যৌথভাবে এ ধরনের উপাত্ত প্রাত্যহিক প্রকাশ শুরু করে অটোয়া। আগামীতে সংক্রমিতের সংখ্যা বাড়বে কিনা পুপ সিগন্যাল অনেকটা সেই পূর্বাভাস দেয়।

- Advertisement -

ইস্টারের সময় এমনটা ঘটতে দেখা গিয়েছিল। ইউনিভার্সিটি অব অটোয়ার সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও প্রকল্পটির অন্যতম পরিকল্পনাকারী রব ডেলাটোলা বলেন, ইস্টারের সপ্তাহের উপাত্তগুলো খুব একটা সুখকর ছিল না।

অটোয়ায় দৈনিক সংক্রমিতের সংখ্যা গত সপ্তাহে ১৫০ থেকে বেড়ে ১৭০ এ দাঁড়িয়েছিল। বর্তমানে তা ২৫০ এ দাঁড়িয়েছে।

ডেলেটোলা বলেন, গবেষকরা বিষয়টি নিয়ে অটোয়া জনস্বাস্থ্য বিভাগের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে এবং তিনি নিজে প্রতিদিন নগরীর অ্যাসোসিয়েট চিফ পাবলিক হেলথ অফিসার ডা. মনির তাহাকে তথ্য দিচ্ছেন। অটোয়া জনস্বাস্থ্য বিভাগের দৈনিক প্রতিবেদনে আমাদের পয়োবর্জ্যরে উপাত্তও তুলে ধরছেন তিনি। আমাদের কখনও দেরি হলে তিনি ইমেইলও পাঠাচ্ছেন।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.