বুধবার, ১২ মে ২০২১, ১০:৫০ am

ইয়াজিদিদের জন্য আরও বেশি উন্মুক্ত হচ্ছে কানাডা

ইয়াজিদিদের জন্য আরও বেশি উন্মুক্ত হচ্ছে কানাডা

অভিবাসন বিষয়ক মন্ত্রী মার্কো মেন্ডিসিনো...ছবি/ফাইল

ইয়াজিদি ও ইরাকের ইসলামিক স্টেটের হাত থেকে বেঁচে যাওয়াদের কানাডায় পরিবারের সঙ্গে মিলিত হওয়ার জন্য যে নীতি আছে, তা সহজ করছে অটোয়া। নতুন এ নীতির ফলে অধিক সংখ্যক ইয়াজিদি কানাডায় তাদের পরিবারের সঙ্গে মিলিত হওয়ার সুযোগ পাবেন বলে জানিয়েছেন দেশটির অভিবাসন বিষয়ক মন্ত্রী মার্কো মেন্ডিসিনো। 

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এর ফলে আরও বেশি সংখ্যক ইয়াজিদি শরনার্থী বর্ধিত পরিবারের সদস্য যেমন ভাই-বোন, পিতামহ-মাতামহ, চাচা-চাচির সাথে মিলিত হতে পারবেন। ইসলামিক স্টেটের নির্যাতন ও গণহত্যা থেকে বেঁচে যাওয়া ইয়াজিদি ও অন্যরা বিশে^র সবচেয়ে ভঙ্গুর শরনার্থী। মানবিক বিচারে তারা যাতে তাদের পরিবারের সঙ্গে মিলিত হতে পারেন সেজন্য আমাদের চেষ্টা দ্বিগুন করছি।

অভিবাস বিভাগ বলছে, ইয়াজিদি ও উত্তর ইরাকের অন্যান্য কমিউনিটির সদস্যদের কানাডায় নতুন জীবন শুরু করার ক্ষেত্রে সহায়তা করবে নতুন এ নীতি। এসব শরনার্থী যৌন দাসত্ব, সাধারণ দাসত্ব, অমানবিক আচরণ, পরিবার থেকে বিচ্ছিন্নকরণ ও জোরপূর্বক বাস্তুচ্যুতির শিকার হয়েছেন।

২০১৭ সাল থেকে এ পর্যন্ত আইএসের হাত থেকে বেঁচে যাওয়া উত্তর ইরাকের ১ হাজার ৪০০ জনকে আশ্রয় দিয়েছে কানাডা। এর মধ্যে ১ হাজার ৩৬৫ জনকে সরকারিভাবে এবং বাকি ৯৪ জনকে ব্যক্তিগতভাবে আশ্রয় দেওয়া হয়েছে। এদের সিংহভাগই নারী ও শিশু।

নতুন আসা ইয়াজিদিদের অধিকাংশই আশ্রয় নিয়েছেন অন্টারিওর টরন্টো ও লন্ডনে, উইনিপেগ ও ক্যালগেরিতে। সেখানে তাদের জন্য পর্যাপ্ত সামাজিক ও স্বাস্থ্য সেবার ব্যবস্থা রয়েছে। 

Comments