বুধবার, ১২ মে ২০২১, ১২:০৫ pm

অভিভাবকদের পরবর্তী দফার অর্থ প্রদান ২৬ এপ্রিল থেকে

অভিভাবকদের পরবর্তী দফার অর্থ প্রদান ২৬ এপ্রিল থেকে

ফাইল ছবি

অন্টারিওর অভিভাবকদের পরবর্তী দফায় সরাসরি অর্থ প্রদান আগামী ২৬ এপ্রিল থেকে শুরু হবে। ডারহামে এক সংবাদ সম্মেলনে প্রদেশের শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি এ তথ্য জানান।

অন্টারিও কোভিড-১৯ চাইল্ড বেনিফিট কর্মসূচির আওতায় বাবা-মায়েদের সরাসরি অর্থ প্রদানের জন্য ২০২১ সালের বাজেটে ৯৮ কোটি ডলার রেখে দিয়েছে ফোর্ড সরকার। মহামারির কারণে যে বাড়তি ব্যয় এ অর্থ তাতে সহায়তা করবে বলে মনে করছে সরকার। 

শূণ্য থেকে দ্বাদশ গ্রেডের পড়–য়াদের অভিভাবকরা এ কর্মসূচির আওতায় শিশুপ্রতি ৪০০ ডলার করে পাবেন। তবে যেসব শিশুদের বিশেষ চাহিদা প্রয়োজন সেসব পরিবারের ক্ষেত্রে ২১ বছরের কম বয়সী জনপ্রতি ৫০০ ডলার করে দেওয়া হবে।

শিক্ষার্থীদের সহায়তা কর্মসূচির আওতায় এর আগে অভিভাবকদের দুই দফায় সরাসরি অর্থ প্রদান করেছে অন্টারিও সরকার। মহামারির শুরুতেই এ অর্থ দেওয়া হয় তাদের। সে দফায় অভিভাবকরা সাধারণ শিশুপ্রতি ২৫০ এবং বিশেষ চাহিদাসম্পন্ন শিশুপ্রতি ২৫০ ডলার করে পেয়েছিলেন। অন্টারিও সরকারের এতে ব্যয় হয়েছে ৮৬ কোটি ৮০ লাখ ডলারের মতো।

আগেরবার যারা এ সহায়তা পেয়েছিলেন তাদের কাছে স্বয়ংক্রিয়ভাবে নতুন অর্থ চলে যাবে। তবে যেসব মা-বাবা এ কর্মসূচির জন্য আগে আবেদন করেননি তারা নতুন কর্মসূচির আওতায় ৩ মে থেকে ১৭ মের মধ্যে আবেদন করতে পারবেন। 

অন্টারিওর অর্থমন্ত্রী পিটার বেথলেনফাভি এ ব্যাপারে এক বিবৃতিতে বলেছেন, কোভিড-১৯ এর কারণে অন্টারিওর প্রত্যেক মা-বাবাকে নতুন করে চাপের মধ্যে পড়তে হয়েছে। মহামারির কারণে কাউকে কাউকে আর্থিক সংকটের মধ্যেও পড়তে হয়েছে। আবার অনেনকে সন্তানদের ভার্চুয়াল শিক্ষা ও শিশু সেবার কারণে বাড়তি ব্যয় করতে হচ্ছে। তবে সবাইকেই শিশুর ভবিষ্যৎ নিয়ে উদ্বেগের মধ্য দিয়ে যেতে হচ্ছে। আমাদের সরকার যেহেতু এ উদ্বেগ একেবারে নিরসন করতে পারছে না তাই মা-বাবাদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে। 

 

 

Comments