বুধবার, ১২ মে ২০২১, ১১:৫৬ am

টরন্টো ও পিল রিজিয়নে স্টে-অ্যাট-হোম আদেশ দুই সপ্তাহ বাড়লো

টরন্টো ও পিল রিজিয়নে স্টে-অ্যাট-হোম আদেশ দুই সপ্তাহ বাড়লো

টরন্টো ও পিল রিজিয়নে স্টে-অ্যাট-হোম আদেশ আরও অন্তত দুই সপ্তাহ বলবৎ থাকতে থাকবে। অন্টারিওর অর্থনৈতিক কর্মকা- পুনরায় চালু করার যে কর্মকাঠামো, তাতে রেড জোনে প্রবেশ করছে পিল রিজিয়ন। যদিও অঞ্চলটির উপর আরোপিত বিধিনিষেধ আগামী সপ্তাহে খানিকটা শিথিল করা হবে।
ফোর্ড সরকারের তরফ থেকে শুক্রবার বলা হয়েছে, পিল রিজিয়ন ও টরন্টোর স্বাস্থ্য কর্মকর্তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে কোভিড-১৯ হটস্পট দুটিতে অন্তত ৮ মার্চ পর্যন্ত কঠোর লকডাউন জারি থাকবে। পাশাপাশি নর্থ বে-প্যারি ডিস্ট্রিক্ট স্বাস্থ্য ইউনিটেও স্টে-অ্যাট-হোম আদেশ অব্যাহত থাকবে।
পিল রিজিয়নের সংক্রমণের হার টরন্টোর চেয়ে বেশ খানিকটা বেশি। সাপ্তাহিক ভিত্তিতে প্রতি হাজারে ১০০ দশমিক ৭ জনের নতুন সংক্রমণ নিয়ে অন্টারিওর সবচেয়ে সংক্রামক এলাকা এখন পিল রিজিয়ন। এ কারণে সোমবার থেকেই রেড জোনে প্রবেশ করছে পিল রিজিয়ন।
অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড শুক্রবার বলেন, সিদ্ধান্তের জন্য স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের ওপরই নির্ভর করছি আমরা। তাদের এলাকা সম্পর্কে তারাই সবচেয়ে ভালো জানেন এবং এ নিয়ে তারা চিফ মেডিকেল অফিসার ডা. ডেভিড উইলিয়ামসের সঙ্গে আলোচনা করছেন। এর মধ্যে একটা আস্থার সম্পর্কও রয়েছে।
ইয়র্ক রিজিয়ন স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডা. করিম কুর্জি ও স্থানীয় মেয়র কয়েক সপ্তাহ ধরে অঞ্চলরিটকে রেড জোনের আওতায় আনার অনুরোধ করে আসছিলেন। এর ফলে ইনডোর ডাইনিং, জিম ও স্যালুন সীমিত পরিসরে খোলা যাবে।
রেড জোনের অন্তর্ভূক্ত অঞ্চলে খোলা জায়গায় ২৫ এবং ঘরের মধ্যে ৫ জনের বেশি মানুষের জমায়েত হওয়ার সুযোগ নেই। ইনডোরে কোনো বিয়ে ও ধর্মী অনুষ্ঠানের আয়োজন করতে চাইলে ধারণক্ষমতার সর্বোচ্চ ৩০ শতাংশ ব্যবহার করা যাবে। এ ধরনের অনুষ্ঠান আউটডোরে করতে চাইলে সর্বোচ্চ জমায়েত হবে ১০০ জন।
পিল রিজিয়নের বাসিন্দাদের জন্য বার্তাটি আশাপ্রদ উল্লেখ করে করিম কুর্জি বলেন, তারপরও এলাকাবাসীকে সতর্কতা বজায় রেখে চলতে হবে। যতটা সম্ভব বাড়িতে অবস্থান করতে হবে।
পদক্ষেপটিকে স্বাগত জানিয়েছেন ভনের মেয়র মাউরিজিও বেভিলাকুয়াও। তিনি বলেন, আমি আনন্দিত যে ডা. কুর্জিসহ পিল রিজিয়নের স্বাস্থ্য কর্মকর্তাদের কথা আমলে নিয়েছেন প্রিমিয়ার। সেই সঙ্গে সামনে এগিয়ে যাওয়ার জন্য যে শৃঙ্খলা ও মনোযোগ দরকার সেটা নেওয়ায় ইয়র্ক রিজিয়নের বাসিন্দা ও ভন সিটি কর্তৃপক্ষকে ধন্যবাদ দিতেই হবে। ভন ও ইয়র্ক রিজিয়নে সংক্রমণের সংখ্যা নি¤œমুখী রয়েছে এবং আমরা ঠিক পথেই এগোচ্ছি।

Comments