বুধবার, ১২ মে ২০২১, ১১:৩৬ am

৫৭ দেশের জোট গঠন করেছে কানাডা

৫৭ দেশের জোট গঠন করেছে কানাডা

রাষ্ট্রীয় মদদে স্বেচ্ছাচারিভাবে বিদেশি নাগরিকদের আটকের নিন্দা জানাতে ৫৭টি দেশের সমন্বয়ে একটি জোট গঠন করেছে কানাডা। সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফ্রাসোয়াঁ ফিলিপে শ্যাম্পেইনের এক বছর ধরে কূটনৈতিক প্রচেষ্টার ফল হিসেবে জোটটি গঠিত হয়েছে।

প্রায় ৮০০ দিন ধরে চীনের কারাগারে আটক আছেন কানাডার দুই ভাই মাইকেল কোভরিগ ও মাইকেল স্প্যাভর। তাদের মুক্তিতে বৈশি^ক সমর্থন চেয়েছে কানাডা।

যদিও কানাডার প্রধান লক্ষ্য চীনের কারাগার থেকে কোভরিগ ও স্প্যাভরের মুক্তি। নতুন ঘোষণার আরও একটি উদ্দেশ্য হলোÑএ ধরনের চর্চা যারা করে যেমন রাশিয়া, ইরান ও উত্তর কোরিয়ার প্রতিও নিন্দা জানানো। 

পররাষ্ট্রমন্ত্রী মার্ক গারনো এ প্রসঙ্গে বলেন, দুটি দেশের মধ্যে মতের অমিল থাকা দোষের কিছু নয়। তবে আমাদের দেশের নাগরিকদের বেড়াতে বা কাজের প্রয়োজনে অন্য দেশে গিয়ে যদি দর কষাকষির ঘুটিতে পরিণত হওয়ার আশঙ্কা থাকে, তাহলে তা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য। এটা বেআইনী এবং মানবাধিকারের প্রতি অবমাননা। 

গারনো বলেন, এ ধরনের চর্চার অবসানে আরও বেশি সংখ্যক দেশ যাতে ঘোষণাটিতে স্বাক্ষর করে সে চেষ্টা করছি।

রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়াঝুকে ২০১৮ সালের ডিসেম্বরে গ্রেপ্তারের ৯ দিন পর কানাডার সাবেক কূটনীতিক মাইকেল কোভরিগ ও উদ্যোক্তা মাইকেল স্প্যাভরকে আটক করে চীনা কর্তৃপক্ষ।   

 

Comments