শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ২:১৩ pm

স্কারবোরো এবং আমাদের শিক্ষা ব্যবস্থা

স্কারবোরো এবং আমাদের শিক্ষা ব্যবস্থা

 

সবিতা সোমানি

 

আজ কথা বলবো অন্টারিওর শিক্ষা ব্যবস্থা নিয়ে আমরা অনেকেই ভাবি এরকম একটা উন্নত দেশে, যেখানে বেশির ভাগ শিশু পাবলিক স্কুলে যায়, প্রত্যেকটি পাবলিক স্কুলের মান এবং অর্থনৈতিক ক্ষমতা বোধহয় একই রকম।  কিন্তু সত্যিকারের চিত্র বলে একেবারে অন্যরকম কথা ।

 

সরকারীভাবে অর্থায়িত শিক্ষাকে তিনটি পর্যায়ে বিভক্ত করা হয়: শৈশবকালীন পড়াশোনা- জন্ম থেকে ৬ বছর বয়সী শিশুদের জন্য; প্রাথমিক বিদ্যালয়- কিন্ডারগার্টেন থেকে গ্রেড অষ্টম পর্যন্ত শিক্ষার্থীদের জন্য; এবং মাধ্যমিক বিদ্যালয় হচ্ছে নবম  গ্রেড থেকে দ্বাদশ  গ্রেডের শিক্ষার্থীদের জন্য।

 

অন্টারিওতে চার ধরণের স্কুল বোর্ড রয়েছে। সংবিধানের ৯৩ অনুচ্ছেদের অধীনে রোমান ক্যাথলিকদের একটি সরকারী অর্থায়নে পৃথক পৃথক ধর্মীয় স্কুল ব্যবস্থার অধিকার রয়েছে এবং ফরাসী-ভাষী পরিবারগুলিতে ফরাসি ভাষার বিদ্যালয়ে যাওয়ার অধিকার রয়েছে। তাদের ভাষা, ধর্মীয় পটভূমি বা পছন্দ অনুসারে শিক্ষার্থীরা ইংলিশ পাবলিক, ইংলিশ ক্যাথলিক, ফরাসী পাবলিক বা ফরাসী ক্যাথলিক বিদ্যালয়ে অংশ নিতে পারে।

 

আমাদের অন্টারিও প্রাদেশিক সরকার একটি  বোর্ডের শিক্ষার্থী সংখ্যা, স্কুলের সংখ্যা, উচ্চ শিক্ষার প্রয়োজনীয় শিক্ষার্থীদের শতাংশ, বিশেষত ইংরেজি বা ফরাসী তাদের দ্বিতীয় হিসাবে শিক্ষার্থীদের সংখ্যা সহ বিভিন্ন কারণের ভিত্তিতে স্কুল বোর্ডগুলিকে তহবিল সরবরাহ করে আর  স্কুল বোর্ডগুলি বিদ্যালয়ের বাজেট সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ করে এবং শিক্ষক-গ্রন্থাগারিকদের পাওয়ার জন্য কোনও বিদ্যালয়ের কত শিক্ষার্থী থাকতে হবে তার জন্য মাপদণ্ডও নির্ধারণ করে। অধ্যক্ষরা স্কুল বোর্ডের কাছ থেকে স্কুলের জন্য বাজেট পান, তারা সেই বাজেটের মধ্যে স্কুল রক্ষণাবেক্ষণ, মেরামত, শিক্ষক এবং শ্রেণিকেন্দ্রের বিতরণ (শিক্ষা মন্ত্রকের মানদণ্ডের মধ্যে) সম্পর্কে সিদ্ধান্ত নেন। তারা কীভাবে শিক্ষাগত সহায়তা বরাদ্দ করবেন এবং তাদের স্কুলে শিক্ষক-গ্রন্থাগারিক, সংগীত শিক্ষক বা বিভাগীয় প্রধানের মতো কর্মী থাকতে পারে কিনা তা তারা স্থির করেন।

 

আপনি কি জানেন পাবলিক  স্কুলগুলির অনেক কাজকর্ম নির্ভর করে প্রাইভেট তহবিল সংগ্রহের উপর যদিও অন্টারিওর গাইডলাইন অনুযায়ী  ব্যক্তিগত ভাবে সংগৃহিত তহবিলগুলি "শিক্ষার জন্য সরকারী তহবিলের পরিপূরক, প্রতিস্থাপনের জন্য নয়" ব্যবহার করতে হবে  স্কুলগুলি "শিক্ষার উপকরণ এবং পাঠ্যপুস্তক," "পেশাদার বিকাশের জন্য কর্মীদের প্রশিক্ষণ," বা "প্রশাসনিক ব্যয়" এর জন্য তহবিল সংগ্রহ করতে পারে না। তবে তারা "ভ্রমণ," "অতিথি বক্তা", " এক্সট্রা কাররিকুলার একটিভিটিস'', এবং ''ক্রীড়া সুবিধার উন্নীতকরণ'' এর মতো জিনিসের জন্য অর্থ সংগ্রহ করতে পারে। আমরা  সবাই জানি এই অভিজ্ঞতাগুলি স্কুলের পরিবেশকে সমৃদ্ধ করে এবং শিক্ষার্থীদের দক্ষতা, দক্ষতার বিকাশ করতে সহায়তা করে যা তারা ক্লাসরুম থেকে শেখার সুযোগ  নাও পেতে পারে। আর এই  এখান থেকেই শুরু হয় বৈষম্য । আমার আপনার বাচ্চা কোন মিউজিকাল equipment borrow করতে পারবে কি না, শিক্ষা ভ্রমণে যেতে পারবে কি না, কোন খেলাধুলায় অংশ গ্রহন করতে পারবে কি না সবই নির্ভর করে আপনি কোথায় বসবাস করেন ।

 

২০১৯ এ ৯৯%  এলিমেন্টারি  স্কুলস এবং  ৮৯% সেকেন্ডারি  স্কুলস  ফান্ডরেইজিং  করেছে  কারন বেশিরভাগ বিদ্যালয়ে এক্সট্রাকাররিকুলাম বা স্পোর্টস প্রোগ্রামগুলি বা স্পোর্টসএকুইপেমেন্ট, টেকনোলজির জন্য যা ব্যয় হয় তা স্কুল বাজেটের আওতায় আসে না। আর এই ফান্ডরেইজিং এর মাধ্যমে সংগৃহীত অর্থের বেশির ভাগ ব্যবহৃত হয় নতুন টেকনোলজি ক্রয়,  student  bursaries and scholarship অথবা outdoor learning space যুক্ত করার জন্য। ধনী এলাকার স্কুলগুলি ধনী সম্প্রদাযয়ের পরিবারগুলির  কাছ থেকে প্রচুর অনুদান পেয়ে থাকে, তাই তাদের স্কুলের বাজেট পরিচালনা করা অনেক  সহজ হয় । অন্যদিকে দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের  স্কুলগুলি তাদের লক্ষ্যে পৌঁছানোর জন্য অর্থ সংগ্রহের জন্য দীর্ঘ অপেক্ষা করতে হয় অথবা কোনোদিনই সেই লক্ষে পৌঁছাতে পারে না । যার ফলশ্রুতিতে একদিকে যেমন এই দরিদ্র এলাকার স্কুলগুলিতে এক্সট্রা কাররিকুলার একটিভিটিস সুযোগ কম থাকে তেমনি অন্যদিকে তাদের পরিবারগুলিও স্কুলের বাইরে এই সুযোগগুলি সরবরাহ করতে পারে না ।যেমন আমাদের স্কারবোরোর অনেক পরিবারই  শুধুমাত্র অর্থনৈতিক কারণে তাদের ছেলেমেয়েদের বিভিন্ন প্রাইভেট ক্যাম্প, ক্লাবএ পাঠাতে সক্ষম হন না ।

 

প্রত্যেক পিতামাতাই  তাদের বাচ্চাদের জন্য সর্বোত্তম সুযোগগুলি সরবরাহ করতে চান। কিন্তু সেটা সম্ভব যদি সিস্টেমটি প্রতিটি শিশুকে সাফল্যের জন্য একটি সমান সুযোগ সরবরাহ করে, কিন্তু এখানকার সিস্টেম এমন নয়। এখানে অনেক কিছুই নির্ভর করে শিশুর পিতা-মাতার সামর্থ্যের উপর। ধনী স্কুলগুলি যেখানে বছরে $২০০,০০০ ডলার সংগ্রহ করে সেখান অনেক দরিদ্র এলাকার স্কুল $১০,০০০ ডলারও সংগ্রহ করতে পারে না । এর প্রভাব পড়ে নানা ভাবে শিক্ষার্থীদের উপর।      

 

আমরা সবাই জানি আমাদের এলাকার স্কুল গুলোতে কি অবস্থা, বাচ্চাদের লাইনে দাঁড়িয়ে থাকতে হয় একাডেমিক বইয়ের জন্য, অনেক স্কুল গুলোতেই প্রপার ক্লাস রুম নেই, পোর্টেবল ক্লাস রুমে ক্লাস করতে হয়, এমনকি অনেক স্কুল দুটো ক্লাস একই সাথে একই রুমে ক্লাস করে, অনেক স্কুলে প্রপার ওয়াটার ফাউন্টেন নেই। অনেক বাচ্চারা বিভিন্ন শিক্ষাভ্রমণে অংশ নিতে পারেনা শুধুমাত্র ফি দিতে পারেনা বলে অন্যদিকে স্কুলও এই খরচ বহন করতে পারে না ।     আসুন আমরা এবিষয়ে সচেতন হই। কথা বলি আর যতটুকু পারি স্কুল ফান্ড রেইজিংয়ে সাহায্য করি । কারণ আমার আপনার সন্তানরা যায় ওখানে । জন প্রতিনিধিদের বলি এ ব্যাপারে আরও কাজ করতে।

 

আমি বিশ্বাস করি, অন্টারিও স্কুলগুলোর এই ফান্ড রেইজিং এর উপর নির্ভরতা একটা বৈষম্যমূলক শিক্ষাব্যবস্থা তৈরী করে । The Ontario Ministry of Education এর উচিত সকল শিক্ষার্থীর জন্য শিক্ষাকে equitable and accessible  করে তোলা এবং শ্রেণিকক্ষের বাইরের ক্রিয়াকলাপগুলি যেন পর্যাপ্তরূপে সমর্থিত এবং অর্থায়িত হয় তাও নিশ্চিত করা উচিত । এটা যেন নির্ভর না করে কোথায় বাচ্চারা বসবাস করে ।

 

Comments