শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ২:২৭ pm

কর্মীদের কর্মক্ষেত্রে ফেরানোর পরিকল্পনা নিয়ে এগোচ্ছে টরন্টো

কর্মীদের কর্মক্ষেত্রে ফেরানোর পরিকল্পনা নিয়ে এগোচ্ছে টরন্টো

কর্মীদের কিছু অংশকে কর্মক্ষেত্রে ফেরানোর পরিকল্পনা নিয়ে এগোচ্ছে টরন্টো

এ সপ্তাহেই কর্মীদের কিছু অংশকে কর্মক্ষেত্রে ফেরানোর পরিকল্পনা নিয়ে এগোচ্ছে টরন্টো। যদিও পাশর্^বর্তী পিল রিজিয়নের বাসিন্দাদের যতটা সম্ভব বাড়িতে থেকে কাজ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন সেখানকার জনস্বাস্থ্য কর্মকর্তারা। ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে মহামারির চতুর্থ ঢেউয়ের পরিপ্রেক্ষিতে এ আহ্বান জানানো হয়েছে।

টরন্টো মেয়র জন টরি বুধবার এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, মহামারি শুরুর পর টরন্টো সিটির যে ১০ হাজারের মতো কর্মী বাড়িতে বসে কাজ করছিলেন তাদের কিছু অংশ সিটি হল ও মিউনিসিপ্যাল ভবনে ফিরতে শুরু করেছেন। কর্মীদের নিরাপদে ও পর্যায়ক্রমে কর্মক্ষেত্রে ফেরানোর আনুষ্ঠানিক এ সপ্তাহ শুরু হয়েছে। তবে এতে গতি আনতে আগামী কয়েক সপ্তাহ লেগে যাবে।

টরন্টো মেয়র বলেন, আমাদের কর্মীদের সিটি হল ও অন্যান্য অফিসে নিরাপদে ফিরে আসা নগরীর অর্থনৈতিক পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণ অংশ। অনেক মানুষ এখন বাইরে আসছেন এবং স্থানীয় ব্যবসা, রেস্তোরাঁ, দোকান ও স্থানীয় অর্থনীতিকে সাহায্য করছেন। আমাদের এ ঘোষণা অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানকে একই পন্থা নিরাপদে ও দায়িত্বশীলতার সঙ্গে অনুসরণে উৎসাহিত করবে বলে আমার বিশ^াস। নগরীকে আরো কর্মচঞ্চল হতেও সহায়তা করবে এটি। তবে সবার আগে সুরক্ষা।

শারীরিক দূরত্ব যাতে বজায় থাকে সেজন্য সিটি হল ও অন্যান ভবনের নতুন সক্ষমতা ও সুপরিসর ওয়ার্কস্টেশনে কর্মীদের স্বাগত জানানো হবে। কর্মীদের কাছে আমাদের প্রত্যাশা থাকবে তারা যাতে মাস্ক পরিধান করেন এবং প্রাত্যহিক স্ক্রিনিং কর্মসূচিতে অংশ নেন।

এদিকে পিল রিজিয়ন জনস্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডা. লরেন্স লোহ চতুর্থ ঢেউয়ের মধ্যে বাসিন্দাদের যতটা সম্ভব বাড়িতে থেকে কাজ চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন। জন টরি এ ব্যাপারে সাংবাদিকদের বলেন, সতর্কতার বিষয় বিবেচনায় নিলে ডা. লোহ যা বলেছেন সিটি তার ব্যতিক্রম কিছু করছে বলে আমি মনে করি না। আমি মনে করি, মহামারি সমাপ্তির কাছাকাছি চলে এসেছি আমরা।

অন্টারিও সায়েন্স অ্যাডভাইজরি টেবিল এর আগে বলেছিল, সংক্রমণ বৃদ্ধি ও হাসপাতালে ভর্তির লাগাম টানতে আমাদের দেখা সাক্ষাৎ মহামারি-পূর্ববর্তী সময়ের তুলনায় ৭০ শতাংশে কমিয়ে আনতে হবে।

 

 

 

 

 

 

 

 

 

 

Comments