শনিবার, এপ্রিল ২০, ২০২৪
5.7 C
Toronto

Latest Posts

অন্টারিওতে ৩০ সেপ্টেম্বর সরকারি ছুটি নয়

- Advertisement -
আদিবাসী বিষয়ক মন্ত্রী গ্রেগ রিকফোর্ড

৩০ সেপ্টেম্বর ন্যাশনাল ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন দিবস। দিনটি অন্টারিওর জন্য সংবিধিবদ্ধ ছুটি ঘোষণা না করার কথা জানিয়ে দিয়েছে ফোর্ড সরকার। আদিবাসী বিষয়ক মন্ত্রী গ্রেগ রিকফোর্ডের একজন মুখপাত্র বুধবার রাতে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিবৃতিতে তিনি বলেছেন, ন্যাশনাল ডে ফর ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন এ বছর প্রদেশের সরকারি ছুটি হচ্ছে না। অনেক কর্মী ও নিয়োগদাতা প্রতিষ্ঠান দিবসটিকে ছুটি হিসেবে বিবেচনার বিষয়ে একমত হতে পারেন। অন্যদের ক্ষেত্রে হয়তো এজন্য দরকষাকষি করতে হবে। কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত কর্মী যেমন ফেডারেল সরকার ও ব্যাংক কর্মীরা কানাডা লেবার কোডের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়ে থাকেন। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য আদিবাসী অংশীদার, সার্ভাইভার ও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সঙ্গে সহযোগিতার ভিত্তিতে কাজ করছে অন্টারিও। ঠিক যেমনটা পালন করা হয় রিমেমব্রান্স ডে।

- Advertisement -

এর অর্থ হলো কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত ব্যবসা প্রতিষ্ঠান ও সংস্থাগুলোকে ৩০ সেপ্টেম্বর কর্মীদের ছুটি দিতে হবে। কানাডার আবাসিক স্কুলের মর্মান্তিক উত্তরাধিকার স্মরণে জুলাইয়ে সংবিধিবদ্ধ ছুটি ঘোষণা করেছে ফেডারেল সরকার।

সংবিধিবদ্ধ ছুটি হিসেবে দিবসটি ঘোষণা করা হবে কিনা গত সপ্তাহ পর্যন্তও সে ব্যাপারে দ্বিধায় ছিল অন্টারিও সরকার। ব্রিটিশ কলাম্বিয়া গত মাসে ৩০ সেপ্টেম্বরকে ন্যাশনাল ডে ফর ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন হিসেবে ঘোষণা করে। দিবসটিতে স্কুল, কলেজ-বিশ^বিদ্যালয় ও স্বাস্থ্য খাতের কিছু কর্মক্ষেত্রে বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়। অন্যান্য প্রদেশের মধ্যে নিউ ব্রান্সউইক, আলবার্টা ও সাস্কেচুয়ান ৩০ সেপ্টেম্বর সংবিধিবদ্ধ ছুটি ঘোষণা করেছে। তবে দিবসটি পালিত হবে অন্যভাবে, যা নিয়ে আদিবাসী কমিউনিটির সমালোচনার মুখে পড়তে হয়েছে।

৩০ সেপ্টেম্বরকে অন্টারিওর সংবিধিবদ্ধ ছুটি ঘোষণা না করায় প্রদেশের সব স্কুল এদিন খোলা থাকবে। অন্টারিওদে বর্তমানে সরকারি ছুটির দিন রয়েছে ৯টি। এগুলো হলো নববর্ষ, ফ্যামিলি ডে, গুড ফ্রাইডে, ভিক্টোরিয়া ডে, কানাডা ডে, লেবার ডে, থ্যাংকসগিভিং ডে, ক্রিসমাস ডে ও বক্সিং ডে।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.