শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ২:৫৮ pm

ভিন্নরূপে ব্যাকইয়ার্ড পার্টি


ভিন্নরূপে ব্যাকইয়ার্ড পার্টি

নাতাশ কোয়িফম্যান

১১ সেপ্টেম্বর এলেই নাতাশ কোয়িফম্যানের ব্যাকইয়ার্ডটি অনানুষ্ঠানিক আলাপচারিতা ও গানে মুখর থাকে। ১০০ এর বেশি অতিথি সদৃশ্য ডিনারে সামিল হন, যার লক্ষ্য হেইশিয়ানদের শিক্ষার সুযোগ দিতে তহবিল সংগ্রহ।

কিন্তু এই জনসংযোগ বিশেষজ্ঞের এবারের বার্ষিক আর্টিস্টস ফর পিচ অ্যান্ড জাস্টিস গালাটি অনুষ্ঠিত হচ্ছে মহামারি-পূর্ব সময়ের চেয়ে একদম ভিন্নভাবে। অতিথি তালিকা এবার সংক্ষিপ্ত, বসার ব্যবস্থা আউটডোরে, আগতদের স্ক্রিনিংয়ের ব্যবস্থা এবং কেউ উভয় ডোজ ভ্যাকসিন না নিলে তার জন্য থাকছে খাবার পাঠিয়ের দেওয়ার বন্দোবস্ত।

দ্য কানাডিয়ান প্রেসকে কোয়িফম্যান বলছিলেন, এটা অনেকটা হাস্যকর হতে যাচ্ছে এবং আমরা কিছু তহবিল জোগাড় করতে যাচ্ছি। কিন্তু একটা বিষয় আমি নিশ্চিত করতে চাই এবং তা হলো জনগণকে সুরক্ষা দেওয়া। কোয়িফম্যান সাধারণত টরন্টোর উইন্ডসর আর্মস হোটেল অথবা কাসা লোমায় কয়েকশ অতিথিকে আতিথেয়তা দিয়ে থাকেন।

২০০৯ সাল থেকে কোয়িফম্যান’স গালা হাইতির জন্য ৩ কোটি ৩০ লাখ ডলার সংগ্রহ করেছে।

ভ্যাকসিনেশনের হার বাড়ায় কোভিড-১৯ এর সংক্রমণ কমে আসায় করপোরেশনগুলো তাদের পছন্দের অনুষ্ঠানগুলো ফিরিয়ে আনতে অনেকটাই স্বাচ্ছন্দ বোধ করছে। কিন্তু বিবেচনা করার মতো কিছু ইস্যুও আছে। এ ধরনের অনুষ্ঠানে আগতদের কি পুরোপুরি ভ্যাকসিনেটেড হতে হবে? কোনো আমন্ত্রিত অতিথি ভ্যাকসিন নিতে অস্বীকৃতি জানালে বা অপারগ হলে সেক্ষেত্রে কি হবে? মানুষকে কি এখনও মাস্ক পরে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে?

টেকটু ইন্ডাস্ট্রির জেসন গোল্ডলিস্ট আগস্টের শুরুর দিকে টরন্টোর ওয়াটারফ্রন্টের একটি রেস্তোরাঁয় ৫০০ লোকের জন্য প্যাশিও ডিনারের আয়োজন করলে তার মনেও একই প্রশ্ন উঁকি দিয়েছিল। ডিনারের আগেই আমন্ত্রিতদের উপর একটি সমীক্ষা চালিয়েছিল টেকটু এবং তাতে মাত্র দুইজনকে পাওয়া গিয়েছিল যারা ভ্যাকসিন নেননি। তাদেরকে রিফান্ড অথবা ভবিষ্যৎ অনুষ্ঠানের জন্য টিকিটের প্রস্তাব দিলে তারা তাতে রাজিও হয়েছিলেন।

গোল্ডলিস্ট বলছিলেন, আমি উদ্বিগ্ন হয়ে পড়েছিলাম এবং সরাসরি মানুষের সঙ্গে যোগাযোগটা প্রায় ভুলেই গিয়েছিলমা। আমরা মধ্যে এই আশঙ্কা তৈরি হয়েছিল যে, অতিথিরা হয়তো একে অপরকে থামিয়ে দেবেন এবং কথা বলা বন্ধ করে দেবেন। কিন্তু তারা যথেষ্ট প্রত্যয়ী ছিলেন।

গোল্ডলিস্টের মতো সাম্প্রতিক কিছু অনুষ্ঠানের কথা শুনেছিলেন এরিন বারি। কিন্তু গর্ভবতী হওয়ায় তাতে অংশ নিতে পারেননি। তবে উইলফুলের সহপ্রতিষ্ঠাতা বার্ষিক সামার রিট্রিটের পরিবর্তে তার ১৫ জন কর্মীর সঙ্গে মিলিত হতে চান।প্রিন্স এডওয়ার্ড কাউন্টি অথবা অন্টারিওর অ্যালিসন ভাড়া করেই সাধারণত এ ধরনের অনুষ্ঠান হয়ে থাকে। এর পরিবর্তে ভেন্যু হিসেবে তারা বেছে নিয়েছেন পার্ক, যেখানে আগতরা শারিরীক দূরত্ব বজায় রাখতে পারেন।

Comments