শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ২:৫০ pm

বিতর্কিত স্ট্রসের নিয়োগের বিরোধিতায় লিবারেল পার্টি


বিতর্কিত স্ট্রসের নিয়োগের বিরোধিতায় লিবারেল পার্টি

স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিন এলিয়টের প্রতি আহ্বান জানিয়েছে লিবারেল পার্টি

হাডিম্যান্ড-নরফোকের অন্তর্বর্তীকালীন মেডিকেল অফিসার হিসেবে ডা. ম্যাট স্ট্রসের নিয়োগে ভেটো দিতে অন্টারিওর স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিন এলিয়টের প্রতি আহ্বান জানিয়েছে লিবারেল পার্টি। লকডাউন ও কোভিড-১৯ সংক্রান্ত বিধিনিষেধের বিরুদ্ধে ডা. ম্যাট স্ট্রসের অবস্থান নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শোরগোল ওঠার পরিপ্রেক্ষিতে এই দাবি জানাল দলটি। লিবারেল হেলথ ক্রিটিক জন ফ্রেজার শুক্রবার বিকালে এক সংবাদ বিবৃতিতে দাবিটি তোলেন।

সংবাদ বিবৃতিতে ফ্রেজার বলেন, আমরা যখন কোভিড-১৯ এর চতুর্থ ঢেউয়ের দিকে যাচ্ছি ঠিক সেই সময় জীবন রক্ষাকারী স্বাস্থ্যবিধির সরাসারি বিরোধিতাকারী কাউকে মেডিকেল অফিসার হিসেবে দেখতে চাই না। স্বাস্থ্যমন্ত্রী এলিয়ট যদি ডা. স্ট্রসের নিয়োগ অনুমোদন করেন অথবা অন্তবর্তী মেডিকেল অফিসার হিসেবে দায়িত্ব পালনের সুযোগ দেন তাহলে তার অর্থ দাঁড়াবে ডগ ফোর্ডের সরকার নির্লজ্জভাবে বিজ্ঞানের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

হাডিম্যান্ড-নরফোক স্বাস্থ্য ইউনিটের অন্তবর্তী মেডিকেল অফিসার হিসেবে নিয়োগের জন্য ডা. ম্যাট স্ট্রসের নাম ঘোষণা করা হয়েছে। যুক্তি হিসেবে বলা হয়েছে, তার অভিজ্ঞতা ও কৃষি সম্প্রদায়ের মধ্যে আগ্রহ অন্য প্রার্থীদের থেকে তাকে আলাদা করেছে। স্ট্রস বর্তমানে কুইন’স ইউনিভার্সিটির মেডিসিন বিভাগের সহকারি অধ্যাপক হিসেবে কর্মরত আছে। এর আগে ম্যাকমাস্টার ইউনিভার্সিটির সহকারি ক্লিনিক্যাল অধ্যাপকের দায়িত্ব পালন করেন তিনি।

পরবর্তীতে স্ট্রসের নিয়োগ সর্বসম্মতভাবে অনুমোদন হয়। ১৪ সেপ্টেম্বর নতুন দায়িত্বভার গ্রহণ করার কথা ডা. স্ট্রসের। গত কয়েক মাসে স্ট্রসের বেশ কিছু টুইটের মধ্য দিয়ে তার লকডাউনবিরোধী অবস্থান পরিস্কার হয়ে গেছে। এগুলো যে কোভিড-১৯ এ মৃত্যু ঠেকাতে কার্যকর নয় এবং অনৈতিক সেই যুক্তিও তিনি একাধিকবার তুলে ধরেছেন।

২৯ আগস্ট অন্টারিওতে নতুন করে ৭৫০ জন কোভিড-১৯ এ আক্রান্ত হন এবং ২ জন মারা যান। এরপর এক টুইটে স্ট্রস বলেন, মুক্তভাবে বাঁচুন অথবা মৃত্যুবরণ করুন। সামাজিক যোগাযোগ মাধ্যমে আরেকটি পোস্টে স্ট্রস বলেন, জনস্বাস্থ্য সংক্রান্ত বিধিবিধান শিথিল করার পর ফ্লোরিডায় কোভিড-১৯ এর সংত্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়া সত্ত্বেও আমি সেখানেই বাস করতে চাই।

স্বাস্থ্যমন্ত্রী এলিয়টের কার্যালয়ের একজন মুখপাত্র শুক্রবার সন্ধ্যায় এক বিবৃতিতে বলেন, জনস্বাস্থ্য ইউনিটের পূর্ণকালীন মেডিকেল অফিসারের নিয়োগ অনুমোদনের দায়িত্ব স্বাস্থ্য মন্ত্রণালয়ের। ভারপ্রাপ্ত মেডিকেল অফিসার নিয়োগ নিয়ে তাদের কিছু বলার নেই। তবে জনস্বাস্থ্য বিধিবিধান সমর্থন না করা কারোর মেডিকেল অফিসার হিসেবে নিয়োগ অনুমোদন করবেন না ক্রিস্টিন এলিয়ট।

Comments