শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ২:৪৫ pm

বাড়ির সরবরাহ হ্রাস পেয়েছে ৪৩ শতাংশ

বাড়ির সরবরাহ হ্রাস পেয়েছে ৪৩ শতাংশ

বাড়ির দাম আবার বেড়েছে

এ বছরের গোড়ার দিকে বাড়ি বিক্রিতে যে উল্লম্ফন দেখা দিয়েছিল আগস্টে তাতে কিছুটা শ্লথতা এসেছে বলে জানিয়েছে টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ড। এই সময়ে বাড়ির সরবরাহ হ্রাস পেয়েছে ৪৩ শতাংশ, যার ফল হিসেবে দাম বেড়েছে আরেক দফা।

অন্টারিও বোর্ড শুক্রবার জানায়, আগস্টে ৮ হাজার ৫৯৬টি বাড়ি বিক্রি হয়েছে, গত বছরের একই সময়ের তুলনায় যা ১৯ দশমিক ৯ শতাংশ কম। ২০২০ সালের আগস্টে বিক্রি হয়েছিল ১০ হাজার ৭৩৮টি বাড়ি। এছাড়া গত জুলাই বিক্রি হওয়া বাড়ির সংখ্যা ছিল ৯ হাজার ৩৬৮টি। এ হিসাবে জুলাইয়ের তুলনায় আগস্টে বাড়ি বিক্রি হ্রাস পেয়েছে ৮ শতাংশ।

এদিকে বিক্রির জন্য নতুন করে তালিকাভূক্ত বাড়ির সংখ্যা কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৬০৯টিতে। সংখ্যাটি ২০২০ সালের আগস্টের তুলনায় ৪৩ এবং চলতি বছরের জুলাইয়ের তুলনায় ১৫ শতাংশ কম। গত বছরের আগস্টে বিক্রির জন্য তালিকাভূক্ত হয়েছিল ১৮ হাজার ৫৯৯টি এবং গত জুলাইয়ে ১২ হাজার ৫৫১টি বাড়ি।

টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ডের প্রেসিডেন্ট কেভিন ক্রিগার এক সংবাদ বিবৃতিতে এ প্রসঙ্গে বলেন, আসল কথা হলো বিক্রির জন্য নতুন করে তালিকাভূক্ত বাড়ির সংখ্যা গত এক দশকের মধ্যে সর্বনি¤œ পর্যায়ে নেমে এসেছে, যা আশঙ্কাজনক। এটা পরিস্কার যে, বাড়ির সরবরাহ চাহিদার সঙ্গে সামঞ্জস্য রাখতে পারছে না। কানাডায় অভিবাসন প্রক্রিয়া শুরু হলে পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে।

সুদের নি¤œ হারের সুবাদে এ বছরের গোড়ার দিকে বাড়ি ক্রয় অস্বাভাবিক বেড়ে গেলে টরন্টো অঞ্চলে বাড়ির সরবরাহে ঘাটতি দেখা দেয়। সময় যত গড়িয়েছে বাড়ি বিক্রি তত শ্লথ হয়ে এসেছে। তারপরও ক্রেতাদের মধ্যে এক ধরনের প্রতিযোগিতা ও খুব কম সংখ্যক মানুষ তাদের বাড়ি বিক্রি করতে চাওয়ায় আবাসন বাজার এখনও উত্তপ্তই রয়েছে। বাড়িতে থেকে কাজ স্বাভাবিক প্রক্রিয়া হয়ে ওঠার কারণেও উপশহর ও প্রত্যন্ত অঞ্চলে বাড়ির দাম বেড়েছে। এছাড়া কোভিড-১৯ এর কারণে বহু ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় বাড়ি কেনার মতো যথেষ্ট অর্থ সঞ্চয় করতে সমর্থ হয়েছেন অনেকে।

সব মিলিয়ে আগস্টে টরন্টো অঞ্চলে বাড়ির দাম বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ৭০ হাজার ৯১১ ডলার। গত বছরের একই সময়ে যেখানে বাড়ির দাম ছিল ৯ লাখ ৫১ হাজার ২১৯ ডলার। আর এক মাস আগে টরন্টো অঞ্চলে প্রতিটি বাড়ির দাম ছিল গড়ে ১০ লাখ ৬২ হাজার ২৫৬ ডলার।

৯০৫ এলাকায় এক সময় বাড়ির দাম শহরের তুলনায় বেশ খানিকটা কম ছিল। সেখানেও আগস্টে বাড়ির দাম বেড়ে দাঁড়িয়েছে গড়ে ১১ লাখ ৮ হাজার ৯৮১ ডলার। গত বছরের একই সময়ে দাম ছিল যেখানে ৯ লাখ ২৩ হাজার ২০৪ ডলার।

টরন্টোতে আগস্টে বাড়ি বিক্রি হয়েছে গড়ে ১০ লাখ ৮ ডলারে। এক বছর আগের একই সময়ে যেখানে দাম ছিল ১০ লাখ ১২ হাজার ৮১৭ ডলার। বাড়ির দামের এই প্রবণতা শিগগিরই যে বন্ধ হবে সেটা মনে করছে না টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ড। আবাসন বাজার বিক্রেতাদের অনুকূলেই থাকবে মূলত।

গত ফেব্রুয়ারি মাসে এক পূর্বাভাসে বোর্ডের তরফ থেকে বলা হয়েছিল, ২০২১ সালে শেষ নাগাদ টরন্টো অঞ্চলে বাড়ির দাম দাঁড়াবে গড়ে ১০ লাখ ২৫ হাজার ডলার, ২০২১ সালে যা ছিল ৯ লাখ ২৯ হাজার ৬৯২ ডলার।

গত মে মাসে আরেকটি পূর্বাভাসে বোর্ডের পক্ষ থেকে বলা হয়, বছর শেষে কানাডায় বাড়ির গড় দাম দাঁড়াতে পারে ৬ লাখ ৬৯ হাজার ৪০০ ডলারে এবং ২০২৩ সালে তা ৭ লাখ ৪ হাজার ৯০০ ডলারে পৌঁছে যেতে পারে।

 

 

Comments