শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১:৫৩ pm

আফগানিস্তান থেকে আরও ১২২১ জনকে উদ্ধার কানাডার


আফগানিস্তান থেকে আরও ১২২১ জনকে উদ্ধার কানাডার

পররাষ্ট্রমন্ত্রী মার্ক গারনো

যুদ্ববিধ্বস্ত কানাডা থেকে শনিবার আরও ১২১ জনকে বিমানের সাহায্যে উদ্ধার করেছে কানাডা। কানাডিয়ান নাগরিক ও তাদের পরিবারের সদস্যদের পাশাপাশি পুনর্বাসনে রাজি হওয়া আফগান নাগরিকরাও রয়েছেন তাদের মধ্যে।

প্রতিরক্ষামন্ত্রী হারজিত সজ্জন রোববার এক সংবাদ সম্মেলনে বলেন, যতক্ষণ পর্যন্ত নিরাপদ মনে হবে ততক্ষণ পর্যন্ত আমরা আফগানিস্তান থেকে লোকজনকে উদ্ধারের কাজ চালিয়ে যাবো। কাবুলের চ্যালেঞ্জিং নিরাপত্তা পরিস্থিতি প্রতি ঘণ্টায় বদলে যাচ্ছে। তবে কানাডিয়ান সৈন্যরা তাদের ক্ষমতার মধ্যে থেকে জনগণের সুরক্ষায় সব কিছু করছে। কাবুল বিমানবন্দরের আশপাশে লোকজনের ব্যাপক ভীড় ও সহিংসতা নিরাপত্তা কর্মীদের জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে।

রোববারের নির্বাচনী প্রচারে কানাডার কূটনীতিক ও সৈন্যদের সহায়তাকারী আফগানদের নিরাপদে সরিয়ে আনার প্রক্রিয়ায় ধীরগতির জন্য লিবারেল সরকারের সমালোচনা করেন এনডিপি নেতা জাগমিত সিং। তবে প্রতিরক্ষামন্ত্রী বলেন, আমাদের যা করণীয় তাতে এক বিন্দুও ছাড় দিচ্ছি না। এই মুহূর্তে নিরাপত্তা পরিস্থিতি খুবই নাজুক।

পররাষ্ট্রমন্ত্রী মার্ক গারনো বলেন, কাবুল থেকে যেসব খবর আসছে তা হৃদয়বিদারক। লোকজন ভীত সন্ত্রস্ত। তারা তাদের জীন নিয়ে শঙ্কিত এবং নিরাপত্তার জন্য তারা জীবনের ঝুঁকি পর্যন্ত নিচ্ছেন। যত দ্রুত সম্ভব বেশি সংখ্যক মানুষকে বিমানবন্দরে আনতে যা যা করণীয় তা করার এখতিয়ার সেনাবাহিনীকে দেওয়া হয়েছে। নিরাপত্তার সঙ্গে কোনো ধরনের আপোষ না করেই প্রক্রিয়াটিতে গতি বাড়াতে, আরও সম্পদ কাজে লাগাতে ও লাল ফিতা কেটে দেওয়ার নির্দেশনা দিয়েছি আমরা।

শুক্রবার ১০৬ আফগানকে কাবুল বিমানবন্দর থেকে উদ্ধার করে নিরাপদে তৃতীয় একটি দেশে নিয়ে আসার কথা শনিবার নিশ্চিত করেছেন সরকারি কর্মকর্তারা। আফগানিস্তান তালেবানদের নিয়ন্ত্রণে যাওয়ার পর শুক্রবারের ফ্লাইটটি ছিল কাবুল থেকে ছেড়ে আসা দ্বিতীয় ফ্লাইট। ১৭৫ জন আফগান ও ১৩ জন বিদেশি নাগরিককে নিয়ে কানাডার প্রথম ফ্লাইটটি আফগানিস্তান ছাড়ে বৃহস্পতিবার। বৃহস্পতিবারের ফ্লাইটের যাত্রীদের অন্য কোনো দেশে নেওয়া হলেও শুক্রবারের ফ্লাইটের ১০৬ জনকে কানাডায় পুনর্বাসন করা হবে। প্রথম দুটি ফ্লাইটের মাধ্যমে উদ্ধার করা আফগানদের সবাই কানাডার সেনাবাহিনী ও কূটনীতিকদের দোভাষী হিসেবে অথবা অন্য কাজে সহায়তা করতেন।

 

Comments