শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ২:০৬ pm

নির্বাচনী প্রচারে ঘুরেফিরে আফগানিস্তান ইস্যু

 

নির্বাচনী প্রচারে ঘুরেফিরে আফগানিস্তান ইস্যু

এনডিপি নেতা জাগমিত সিং

যথেচ্ছ ব্যয়, জনগণকে ভুল বোঝানো ও আফগানিস্তান সংকটের চেয়ে ভোটকে বেশি প্রাধান্য দেওয়ার অভিযোগই ছিল জাতীয় নির্বাচনের সপ্তম দিনের প্রচারের প্রধান ইস্যু। জ্যাক লেটনের দশম প্রয়াণ দিবসে রোববার টরন্টোতে তাকে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে দিনের প্রচারণা শুরু করেন এনডিপি নেতা জাগমিত সিং। লেটন আট বছর এনডিপির নেতৃত্ব দেন এবং তার নেতৃত্বেই ২০১১ সালের নির্বাচনে সর্বোচ্চ ১০৩টি আসনে জয়লাভ করে তারা।

লেটনের প্রতি শ্রদ্ধা জানানোর পরই আফগানিস্তান পরিস্থিতিতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে সমালোচনার পথ বেছে নেন জাগমিত সিং। তবে শব্দ চয়নে অনেকটাই সতর্ক ছিলেন তিনি। জাগমিত সিং বলেন, নির্বাচনের জন্য যে সময় জাস্টিন ট্রুডো বেছে নিয়েছেন তা আফগানিস্তানে মিত্রদের সহায়তা করা থেকে কানাডাকে দূরে সরে দিয়েছে কিনা আমি সন্দিহান। নির্বাচন ঘোষণা না করলে হয়তো জাস্টিন ট্রুডো আফগানিস্তানে আমাদের মিত্রদের সরিয়ে আনতে পারতেনে। আমি মনে করি, এ ব্যাপারে আরও কিছু করা যেতো।

রোববার সকাল পর্যন্ত কানাডার পক্ষে কাজ করা আফগান নাগরিকদের নিয়ে তিনটি ফ্লাইট যুদ্ধবিধ্বস্ত দেশটি ত্যাগ করে। যতক্ষণ নিরাপদ মনে হবে ততক্ষণ পর্যন্ত আফগানিস্তান থেকে জনগণকে উদ্ধারের কাজ কানাডা চালিয়ে যাবে বলে এক সংবাদ সম্মেলনে জানান প্রতিরক্ষামন্ত্রী হারজিত সজ্জন।

ফিশারিজ, ওশানস অ্যান্ড কোস্টগার্ড মন্ত্রী বার্নাদেতে জর্ডানের জন্য ৪০ হাজার ২২৮ ডলারে গাড়ি কেনার বিষয়টিকে এদিন ইস্যু করে কনজার্ভেটিভ পার্টি। কনজার্ভেটিভ পার্টির পক্ষ থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০১৯ সালের ১ ফেব্রুয়ারি থেকে মন্ত্রণালয়টির জন্য আসবাব বাবদ ব্যয় করা হয়েছে ২ লাখ ১৮ হাজার ডলার। ওই বছরের নভেম্বরে মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে শপথ নেন জর্ডান।

তবে কনজার্ভেটিভ পার্টি জনগণকে ভুল বোঝাচ্ছে বলে অভিযোগ করেছে লিবারেল পার্টি। লিবারেল মুখপাত্র ব্রুক সিম্পসন বলেন, ফিশারী মন্ত্রী থাকার সময় জর্ডানের কোনো গাড়ি ছিল না। এজন্যই তার ব্যবহারের জন্য একটি গাড়ি কেনা হয়েছে।

অফিস সজ্জার ব্যয় প্রসঙ্গে সিম্পসন বলেন, রেনোভেশনে এই ব্যয় হয়েছে এবং সেটা শুরু হয়েছিল মন্ত্রী হিসেবে সিম্পসন শপথ নেওয়ার আগেই। ২০২০ সালের সেপ্টেম্বরে সিবিএস নিউজের এক প্রতিবেদনের কথা উল্লেখ করে সিম্পসন বলেন, ২০২০ সালের আগস্ট থেকে অটোয়ায় বিরোধীদলের নেতার সরকারি বাসভবন রেনোভেশনে করদাতাদের অর্থ থেকে ১ লাখ ৭০ হাজার ডলার ব্যয় হয়েছে। জর্ডানের ব্যাপারে কনজার্ভেটিভ পার্টির অবস্থান যদি এই হয় তাহলে ও’টুলের উচিত ১ লাখ ৭০ হাজার ডলার ফেরত দেওয়া। ও’টুল কি তা ফেরত দেবেন?

জাস্টিন ট্রুডো রোববার ইস্ট কোস্টে প্রচারণা চালান। এ সময় তিনি বলেন, আটলান্টিক কানাডায় তার দলের জয়ের ব্যাপারে তিনি খুবই আশাবাদী। তবে এই অঞ্চলের ভোটাররা ঠিক কোন কারণে লিবারেল পার্টিকে সমর্থন করবে এবং দলটি তাদের কি দেবে সেই প্রশ্নের মুখে পড়তে হয় জাস্টিন ট্রুডোকে।

Comments