শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩:৩৮ pm

ফাউন্ড্রি কমপ্লেক্স পুনঃউন্নয়নের উদ্যোগ

ফাউন্ড্রি কমপ্লেক্স পুনঃউন্নয়নের উদ্যোগ

ডমিনিয়ন হুইল অ্যান্ড ফাউন্ড্রি লিমিটেড কোম্পানির কমপ্লেক্স

টরন্টোর ইস্ট ডন ল্যান্ডসের তালিকাভুক্ত ঐতিহ্য ডমিনিয়ন হুইল অ্যান্ড ফাউন্ড্রি লিমিটেড কোম্পানির কমপ্লেক্স পুনঃউন্নয়নে অন্টারিও সরকারের সঙ্গে চুক্তিকে পৌঁছেছে সিটি কর্তৃপক্ষ। এ বছরের গোড়ার দিকে ওই এলাকার ভবনগুলো ভেঙে ফেলার আকস্মিক সিদ্ধান্তের পর এ নিয়ে কমিউনিটি কর্মীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

সিটি কর্তৃপক্ষের তরফ থেকে শুক্রবার এক বিবৃতিতে বলা হয়েছে, ১৫৩-১৮৫ ইস্টার্ন এভিনিউয়ে স্থাপিত ফাউন্ড্রি এলাকার ব্যাপারে প্রদেশের সঙ্গে নীতিগতভাবে ঐকমত্য হয়েছে। ভবনের সাংস্কৃতিক ঐতিহ্যের মূল্য সংরক্ষণের প্রতিশ্রুতি দিয়েছে প্রদেশ।

সাবেক ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্সেই ছিল ডমিনিয়ন হুইল অ্যান্ড ফাউন্ড্রি লিমিডেট কোম্পানি। ২০ শতকের শুরু থেকে মাঝামাঝি সময় পর্যন্ত রেলওয়ে সরঞ্জাম উৎপাদনের জন্য বিখ্যাত ছিল কোম্পানিটি। এখানে চারটি ঐতিহ্যবাহী ভবন রয়েছে, যেগুলোর মালিক অন্টারিও সরকার। কিন্তু ২০০৪ সাল থেকে ভবনগুলো নগরীর ঐতিহ্যের তালিকায় আছে।

গত জানুয়ারিতে কমপ্লেক্সের পাশ দিয়ে যাওয়ার সময় ভবনগুলোর ভাঙার দৃশ্য কমিউনিটি সদস্যদের চোখে পড়ে এবং এগুলো রক্ষায় প্রচারণায় নামেন তারা। প্রাদেশিক সরকারের পক্ষ থেকে প্রাথমিকভাবে বলা হয়, সাশ্রয়ী আবাসনের ব্যবস্থা করতেইে ভনগুলো দ্রুততম সময়ের মধ্যে ভাঙা প্রয়োজন। পরে অবশ্য জানা যায়, কমপ্লেক্সের মাত্র ৩০ শতাংশ আবাসনের জন্য পুনঃউন্নয়ন পরিকল্পনার আওতায় আছে। বাকি জায়গায় হবে মার্কেটের জন্য কন্ডোমিনিয়াম। কমিউনিটি সদস্যরা পরে ভবনগুলো যাতে ভাঙা না হয় সেজন্য আদালতের দ্বারস্থ হন এবং আদালত থেকে স্থগিতাদেশ পান।

প্রদেশের পক্ষ থেকে সাংস্কৃতিক ঐতিহ্য মূল্যায়ণ প্রতিবেদন শুক্রবার প্রকাশ করা হয়েছে এবং তাতে দেখা গেছে, ঐতিহ্যবাহী সম্পদ হওয়ার জন্য প্রয়োজনীয় সব মানদ-ই পূরণ করেছে কমপ্লেক্সটি।

 

Comments