শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩:৩১ pm

ভ্যাকসিন নিতে হবে টরন্টো সিটি ও টিটিসি কর্মীদের

ভ্যাকসিন নিতে হবে টরন্টো সিটি ও টিটিসি কর্মীদের

টরন্টো মেয়র জন টরি

আগামী দুই মাসের মধ্যে টরন্টো সিটি ও টিটিসির সব কর্মীকে বাধ্যতামূলকভাবে ভ্যাকসিন নিতে হবে। চতুর্থ ঢেউয়ে সংক্রমণ বাড়তে থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৩০ অক্টোবরের মধ্যে সব সিটি কর্মীকে ভ্যাকসিনের ডোজ সম্পূর্ণ করতে হবে জানিয়ে টরন্টোর মেয়র জন টরি বৃহস্পতিবার সকালে বলেন, ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে পরিস্থিতি যেদিকে গড়াচ্ছে তাতে করে আমাদের অবশ্যই পদক্ষেপ নিতে হবে।

ঘোষণা অনুযায়ী টরন্টো পাবলিক সার্ভিসের সবাইকে ১৩ সেপ্টেম্বরের মধ্যে ভ্যাকসিন গ্রহণ সংক্রান্ত তথ্য জানাতে হবে। এই সময়ের মধ্যেও যারা ভ্যাকসিন নেবেন না বা ভ্যাকসিনেশন সংক্রান্ত তথ্য প্রকাশ করতে চান না তাদেরকে বাধ্যতামূলকভাবে ভ্যাকসিনেশনের সুবিধা সংক্রান্ত শিক্ষা কর্মসূচিতে বাধ্যতামূলকভাবে অংশগ্রহণ করতে হবে। এরপর ভ্যাকসিনেশনের বাইরে থাকা ব্যক্তিদের ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রথম ডোজ ভ্যাকসিন গ্রহণের প্রমাণপত্র দেখাতে হবে। এরপর ৩০ অক্টোবরের মধ্যে সব সিটি কর্মীকে ভ্যাকসিনের ডোজ সম্পূর্ণ করতে হবে।

তবে সিটি কর্মীদের সিংহভাগ এরই মধ্যে ভ্যাকসিন নিয়েছেন বলে বিশ^াস জন টরির। তিনি বলেন, এটা আমাদের ৩৭ হাজারের মতো সিটি কর্মীকে সুরক্ষার পদক্ষেপ। সেই সঙ্গে চতুর্থ ঢেউ বা ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে জনগণকে এবং জরুরি সেবা সরবরাহ প্রক্রিয়াকে সুরক্ষিত রাখতে সরকারের সর্বোচ্চ প্রস্তুতি নিশ্চিত করাও এর উদ্দেশ্য।

তবে নির্ধারিত সময়সীমার মধ্যে কোনো কর্মী ভ্যাকসিন না নিয়ে তার পরিণতি কি হবে সে সম্পর্কে কিছু বলেননি মেয়র জন টরি। শুধু বলেছেন, সিটি কর্তৃপক্ষ এ ব্যাপারে বিকল্প কিছু রাখছে না।

সিটি কর্তৃপক্ষ মানবাধিকার মেনে চলার পাশাপাশি স্বাস্থ্যগত কারণে যাদের ভ্যাকসিন না নেওয়ার সুযোগ রয়েছে এবং আইনী অধিকার রয়েছে তাদেরকে এ থেকে অব্যাহতি দেওয়া হবে বলেও জানান জন টরি। তিনি বলেন, তবে স্বাস্থ্যগত বা মানবাধিকারের সুযোগে ভ্যাকসিনেশন থেকে অব্যাহতিপ্রাপ্ত ব্যক্তিদের কর্মক্ষেত্রে তাদের সহকর্মী ও কিছু ক্ষেত্রে জনসাধরণকে ঝুঁকিতে ফেলতে দেওয়ার কোনো সুযোগ দেওয়া হবে না। কারণ, সেটা বহন করার সামর্থ্য আমাদের নেই।

ভ্যাকসিনেশন সংক্রান্ত এ নীতির ক্ষেত্রে সরকার মানবাধিকারের বিষয়টি বিবেচনায় রাখায় স্বস্তি প্রকাশ করেছেন সিটি কর্মীদের একাংশের প্রতিনিধিত্বকারী ইউনিয়ন সিউপিই ৭৯ এর প্রেসিডেন্ট ডেভ মিচেল।

টরন্টো পাবলিক হেলথেল তথ্য অনুযায়ী, ১ মে থেকে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি হয়েছেন তাদের ৯৮ দশমিক ৭ শতাংশই ভ্যাকসিন নেননি।

Comments