শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ২:০৭ pm

মেং মামলার শুনানি শুরু

মেং মামলার শুনানি শুরু

হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেংওয়ানঝু

হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেংওয়ানঝুকে হস্তান্তর মামলার আনুষ্ঠানিক শুনানি সোমবার শুরু হয়েছে। ব্রিটিশ কলাম্বিয়ার সুপ্রিমকোর্টে অনুষ্ঠিত শুনানিতে আসামীপক্ষের আইনজীবী মার্ক স্যান্ডলার বলেন, হুয়াওয়ে নির্বাহীর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের কোনো প্রমাণ হাজির করতে পারেননি সরকারি আইনজীবী। এটা অস্বাভাবিক মামলা। অস্বাভাবিক এই কারণে যে, মামলা শুরুর দীর্ঘ সময় পরও থিওরি অব কজেশন এখনও পরিস্কার নয়।

হুওয়াওয়ের প্রতিষ্ঠাতার কন্যা ও কোম্পানির প্রধান অর্থ কর্মকর্তা মেংকে যুক্তরাষ্ট্রের অনুরোধে ২০১৮ সালে ভ্যানকুভার বিমানবন্দরে গ্রেপ্তার করে কানাডা। এই ঘটনা কানাডা-চীন সম্পর্কে ফাটল ধরায়। মেংয়ের বক্তব্য, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তার বিরুদ্ধে জালিয়াতির যে অভিযোগ আনা হয়েছে তা সঠিক নয় এবং তিনি নির্দোষ। 

মেংয়ের বিরুদ্ধে অভিযোগের সমর্থনে যুক্তরাষ্ট্র যথেষ্ট স্বাক্ষ-প্রমাণ হাজির করেছে সেটা নির্ধারণেই কানাডায় এই মামলার শুনানি চলছে। অভিযোগ মোকাবেলায় মেংয়ের আত্মসমর্পন করা উচিত বলা হলেও হস্তান্তরের বিষয়ে বিচারমন্ত্রীর কাছ থেকে চূড়ান্ত বক্তব্য এখনও আসেনি। 

যুক্তরাষ্ট্রের পক্ষে মামলা পরিচালনাকারী কানাডার অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের আইনজীবীরা গত সপ্তাহে যুক্তি তুলে ধরে বলেন, মেং যে মিথ্যা তথ্য দিয়েছেন কানাডায় তা স্পষ্টভাবেই জালিয়াতি।

স্যান্ডলার বলেন, কানাডায় জালিয়াতির এমন একটা মামলাও নেই যেখানে সামান্য সম্ভাবনার ভিত্তিতে সরকার অভিযুক্তের পিছু নিয়েছে। যেখানে বাস্তবিকই কোনো ক্ষতি বা ক্ষতির কোনো ঝুঁকিই নেই। অথচ আমরা এখানে জালিয়াতি আইনের আশ্রয় নিচ্ছি।

সপ্তাহের মাঝামাঝি মেংয়ের হস্তান্তর মামলার শুনানি শেষ হওয়ার কথা ছিল। কিন্তু শুক্রবার পর্যন্ত তা চলবে বলে মনে করা হচ্ছে। 

 

Comments