শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ২:৩২ pm

ফেডারেল কর্মীদের ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক

ফেডারেল কর্মীদের ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক

ভ্যাকসিন সনদ ইস্যুতে ফেডারেল সরকারের অবস্থান বদলের ইঙ্গিত হিসেবে দেখা হচ্ছে এটিকে

ফেডারেল সরকারে কর্মরত, কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত কর্মক্ষেত্রের কর্মী এবং ভ্রমণকারীদের জন্য কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করতে যাচ্ছে অটোয়া। ভ্যাকসিন সনদ ইস্যুতে ফেডারেল সরকারের অবস্থান বদলের ইঙ্গিত হিসেবে দেখা হচ্ছে এটিকে। 

১৫ লাখের মতো সরকারি চাকরিজীবী এবং যারা বিমান, আন্তঃপ্রদেশ ট্রেন ও ক্রজে ভ্রমণ করতে চান তাদের ক্ষেত্রে নিয়মটি বলবৎ হবে। কোভিড-১৯ এর মারাত্মক সংক্রামক ভ্যারিয়েন্ট থেকে নাগরিকদের সুরক্ষায় এটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছেন পিভি কাউন্সিলের প্রধান ডমিনিক লাব্লাঁ।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, কানাডা সরকারের বিশাল কর্মী বাহিনী আছে। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার সামর্থ্যও ব্যাপক। দুটোই আমাদের জন্য সুযোগ। একই সাথে উদাহরণ সৃষ্টি করাও আমাদের দায়িত্বের মধ্যে পড়ে। 

কানাডায় ফেডারেল সরকার, সরকারি বিভিন্ন করপোরেশন, সশস্ত্র বাহিনী বা আরসিএমপির হয়ে সরাসরি কাজ করেন প্রায় ৫ লাখ মানুষ। এছাড়া ফেডারেল সরকার নিয়ন্ত্রিত শিল্প যেমন ব্যাংক, উড়োজাহান পরিবহন সংস্থায় কাজ করেন আরও ১০ লাখের মতো মানুষ।

তবে কবে নাগাদ ভ্যাকসিন বাধ্যতামূলক করার এই ঘোষণা কার্যকর হবে সে দিণক্ষণ এখনও নির্ধারণ করা হয়নি। লাব্লাঁ বলেন, এজন্য আমাদের কিছু সময় প্রয়োজন। তবে আমরা দ্রুতই কাজটি করবো। ফলের শুরুর দিকে আমরা এটি বাস্তবায়নের পরিকল্পনা করছি এবং এ ব্যাপারে বিস্তারিত আমরা অবশ্যই জানাবো। শিগগিরই কার্যক্রমটি শুরু হবে।

অক্টোবরের শেষ নাগাদ কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত শিল্পের কর্মীদের বাধ্যতামূলক ভ্যাকসিনেশনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন পরিবহন মন্ত্রী ওমর আলঘাবরা। বাণিজ্যিক ফ্লাইট, আন্তঃপ্রদেশ ট্রেন ও ক্রুজ শিপের যাত্রীদেরকেও ওই সময় থেকে বাধ্যতামূলকভাবে ভ্যাকসিন নিতে হবে। তবে স্বাস্থ্যগত বা সুরক্ষা সম্পর্কিত অন্য কোনো যারা ভ্যাকসিন নিতে পারবেন না তারা এ নিয়ম থেকে অব্যাহতি পাবেন।

সর্বশেষ হিসাব অনুযায়ী, ১২ বছর ও তার বেশি বয়সী প্রায় ৮২ শতাংশ কানাডিয়ান অন্তত এক ডোজ ভ্যাকসিন পেয়েছেন। এর মধ্যে পুরোপুরি ভ্যাকসিনেটেড হয়েছেন ৭০ শতাংশ। ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে সংক্রমণ বাড়লেও সাম্প্রতি সপ্তাহগুলোতে ভ্যাকসিনেশনের হার শ্লথ হয়ে পড়েছে। 

এদিকে সরকারে এ উদ্যোগের প্রতি এখন পর্যন্ত সমর্থন জানিয়েছেন শ্রমিকদের প্রতিনিধিত্বকারী বিভিন্ন ইউনিয়ন ও ব্যবসায়ী গ্রুপ। কোভিড-১৯ এর সংক্রমণ হ্রাস ও আরেকটি লকডাউন এড়াতে ভ্যাকসিন বাধ্যতামূলক করা সঠিক সিদ্ধাসন্ত বলে মন্তব্য করেছে বিজনেস কাউন্সিল অব কানাডা। উদ্যোগটিকে স্বাগত জানিয়েছে কানাডার উড়োজাহাজ পরিবহন সংস্থাগুলোর প্রতিনিধিত্বকারী সংগঠন ন্যাশনাল এয়ারলাইন্স কাউন্সিল অব কানাডা। 

 

 

 

 

 

 

 

Comments