শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ৮:১৬ pm

গভর্নর জেনারেলের দায়িত্ব নিলেন মেরি সিমন


গভর্নর জেনারেলের দায়িত্ব নিলেন মেরি সিমন

গভর্নর নিযুক্ত হওয়ার পর অভিনন্দন জানাচ্ছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

প্রথম আদিবাসী হিসেবে কানাডার গভর্নর জেনারেল নিযুক্ত হয়েছেন মেরি সিমন। গভর্নর নিযুক্ত হওয়ার পর দেশজুড়ে কানাডিয়ানদের সঙ্গে সাক্ষাৎ ও তাদের উদ্বেগগুলো শোনার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।
ইনুক নেতা ও কানাডার সাবেক কূটনীতিক মেরি সিমন কানাডার ৩০তম গভর্নর হিসেবে সোমবার নিয়োগ পেয়েছেন। এই পদে তিনি পঞ্চম নারী।
গভর্নর জেনারেল নিযুক্ত হওয়ার পর দেওয়া প্রথম বক্তৃতায় মেরি সিমন বলেন, গভর্নর জেনারেল হিসেবে সময়ের চাহিদা পূরণ করতে আমাকে অতীতের উত্তেজনা ও ভবিষ্যতের প্রতিশ্রুতি প্রজ্ঞা ও চিন্তাশীল উপায়ে ধারণ করতে হবে। অতীতে অনুতাপের মুহূর্তগুলোকে আমাদের সমাজকে স্বীকৃতি দিতে হবে। একই সঙ্গে স্বীকৃতি দিতে হবে সেইসব মুহূর্তগুলোকে যা আমাদের গর্বিত করেছে। কারণ, এটা গ্রহণযোগ্যতা ও আস্থা পুনর্গঠনের একটা জায়গা তৈরি করে।
জলবায়ু পরিবর্তন ইস্যুতে কাজ করার প্রয়োজনীয়তার পাশাপাশি উত্তরে তাপমাত্রা বৃদ্ধির প্রভাব এবং মানসিক স্বাস্থ্য নিয়ে তার কাজ নিয়েও কথা বলেন মেরি সিমন।
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডায় রানীর প্রতিনিধি হিসেবে মেরি সিমনের নাম ঘোষণা করেন এ বছরের গোড়ার দিকে। জুলি পায়েত পদত্যাগের পর তার স্থলে মেরি সিমনের নাম ঘোষণা করেন তিনি। সোমবার জাস্টিন ট্রুডো বলেন, সত্যিকার নেতৃত্ব যে ভাগ্যবান কয়েকজনের জন্য নয়, সবার জন্য উজ্জ্বল ভবিষ্যৎ নির্মাণ করা মেরি সিমন সেটা প্রমাণ করেছেন। মহামারি থেকে ঘুরে দাঁড়ানোর এই সময়ে এটাই সবচেয়ে বেশি প্রয়োজন।
মেরি সিমন দায়িত্ব গ্রহণের পরপরই জাস্টিন ট্রুডো বলেন, উভয় সরকারি ভাষাতেই কানাডিয়ানদের প্রতিনিধিত্ব করবেন সিমন। কানাডার জন্য দিনটিকে ঐতিহাসিক উল্লেখ করে নতুন গভর্নর জেনারেলকে অভিনন্দন জানিয়েছেন কনজার্ভেটিভ পার্টির নেতা এরিন ও’টুল। পাশাপাশি ফ্রেঞ্চ শেখার ব্যাপারে তার অঙ্গীকারেরও প্রশংসা করেছেন তিনি। কারণ, উভয় ভাষাতেই কথা বলাটা গভর্নর জেনারেলের জন্য গুরুত্বপূর্ণ।



Comments