শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ৮:১৪ pm

ইলেক্ট্রনিক আইডি ব্যবস্থার পরিকল্পনা বাদ


ইলেক্ট্রনিক আইডি ব্যবস্থার পরিকল্পনা বাদ

কানাডার নাগরিকদের জন্য এক সময় ইলেক্ট্রনিক জাতীয় পরিচয়পত্র (আইডি) ব্যবস্থা চালুর পরিকল্পনা করেছিল ফেডারেল সরকার। তবে অনেকটা গোপনেই পরিকল্পনাটি থেকে সরে এসেছে সরকার।
ব্ল্যাকলকের এক প্রতিবেদনে বলা হয়েছে, সেই সময় সরকার যা করতে চেয়েছিল সেই নির্দেশনা এটি নয়। অভিবাসন দপ্তর থেকে নতুন অভিবাসী ও আগমনকারীদের পরিচয়সূচক যেসব কাগজপত্র দেওয়া হয় সেটা বাদ দিলেও বিষয়টি প্রাদেশিক ও আঞ্চলিক কর্তৃপক্ষের এখতিয়ার ধরে নিয়ে বলা যায়, ইলেক্ট্রনিক পদ্ধতিতে প্রাথমিক পরিচয়সূচক নথি বাস্তবায়নের সুযোগ সীমিত।
১৯৬৪ সাল থেকে চলে আসা সোশ্যাল ইন্সুরেন্স নাম্বার কর্মসূচির ওপর গত ১২ মে অনুষ্ঠিত কমিটির শুনানির পরিপ্রেক্ষিতেই এই প্রতিবেদন।
অন্টারিওর সেনেটর লুসি মনসিওন বলেন, ডিজিটাল পরিচয়পত্রের মাধ্যমে সোশ্যাল ইন্সুরেন্স নাম্বার প্রতিস্থাপনের কোনো কার্যক্রম হাতে নেওয়া হয়েছে কিনা বলতে পারবেন? যদি হয়ে থাকে তাহলে ফলাফল কি?
ফলো-আপ রেসপন্সেস শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয় পরিচয়পত্রের বিষয়ে ট্রেজারি বোর্ডের সঙ্গে যৌথভাবে ইন্টিগ্রিটি সার্ভিসেস শাখা ২০১৯ সালে পরামর্শ প্রক্রিয়াটির নেতৃত্ব দেয়। কিন্তু ব্যবস্থাটিতে তথ্য বেহাত হওয়ার ঝুঁকি রয়েছে বলে মনে হয়েছে।

Comments