মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
11.2 C
Toronto

Latest Posts

ইসলামোফোবিয়া বন্ধে ট্রুডোর আহবান

- Advertisement -
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কানাডায় মুসলিম বিদ্বেষী যে মনোভাব তা দূর করতে নিরাপত্তা ও কর সংস্থাকে অবশ্যই আরও বেশি কিছু করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ইসলামোফোবিয়া নিয়ে ফেডারেল সরকার আয়োজিত জাতীয় সম্মেলনে এ অভিমত ব্যক্ত করেন তিনি।

সম্মেলনে জাস্টিন ট্রুডো বলেন, কানাডা রেভিনিউ এজেন্সি থেকে শুরু করে নিরাপত্তা সংস্থাÑসব ইনস্টিটিউশনেরই উচিত জনগণকে সহায়তা করা। তাদেরকে লক্ষ্যবস্তুতে পরিণত করা উচিত নয়। সমাজ থেকে ইসলামোফোবিয়াসহ সব ধরনের ঘৃণা ও বৈষম্য উৎপাটনে অন্যান্য স্তরের সরকার, ব্যবসা প্রতিষ্ঠান ও ব্যক্তিগত কানাডিয়ানদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

- Advertisement -

জাতীয় রাজস্ব বিষয়ক মন্ত্রী ডায়ানে লেবুটহিলারও সম্মেলনে যোগ দিচ্ছেন এবং এই ইস্যুতে তিনি আরও কিছু বলবেন বলে জানান জাস্টিন ট্রুডো।

অন্টারিওর লন্ডনে ট্রাক চাপায় একটি মুসলিম পরিবারের চার সদস্যকে হত্যার কিছুদিন পর ১১ জুন ইসলামোফোবিয়া নিয়ে জরুরি সম্মেলন আহ্বানের একটি প্রস্তাব সংসদের সদস্যরা সর্বসম্মতভাবে অনুমোদন করেন। সাম্প্রতিক মাসগুলোতে আলবার্টায় বিদ্বেষ বশে হিজাব পরিহিত নারীদের লক্ষ্য করে হামলার ঘটনা ঘটে। এছাড়া গত বছরের সেপ্টেম্বরে টরন্টো মসজিদে স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালনকারী এক মুসলিমকে কুপিয়ে হত্যা করার ঘটনা ঘটে।

লন্ডন মুসলিম মস্কের ভাইস চেয়ারম্যান নুসাইবা আল-আজিম গত সোমবার বলেন, মুসলিম বিদ্বেষ যে বেড়ে গেছে মুসলিম কমিউনিটি চায় সরকারের সব স্তর থেকেই সেটা সামনে আনা হোক। নিজে হিজাব পরিহিত নারী হিসেবে কুইবেকের ধর্মনিরপেক্ষ আইনকে তিনি সমস্যাপূর্ণ বলে মন্তব্য করেন। এই আইনে শিক্ষক, পুলিশ কর্মকর্তা ও বিচারকদের মতো কিছু সরকারি চাকরিজীবীদের কর্মক্ষেত্রে ধর্মীয় পরিচয় সূচক পোশাক পরিধান নিষিদ্ধ করা হয়েছে আইনটিতে।

আল-আজিম বলেন, আইনটি আমার মতো মুসলিমদের চাকরি ও ধর্ম বিশ^াসের মধ্যে যেকোনো একটিকে বেছে নিতে বাধ্য করছে।

বৃহস্পতিবারের সম্মেলনে অংশ নিয়ে পরিবহন মন্ত্রী ওমর আলঘাবরা বলেন, ইসলামোফোবিয়া বিষাক্ত ধারণা থেকে উৎসারিত, যা নির্দিষ্ট কোনো সংস্কৃতিকে সম্প্রীতির সঙ্গে অবস্থান করার সুযোগ দেয় না। আমাদের নীতিগুলো পরীক্ষা করতে হবে, পরিবর্তনগুলো বাস্তবায়ন করতে হবে এবং সম্পদ কাজে লাগাতে হবে। যারা সম্মান দাবি করেন তাদের জন্য নিরাপদ স্থান তৈরি ও তা অব্যাহত রাখা নিশ্চিত করতে বেসরকারি খাত, নাগরিক সমাজ ও অন্যান্য কমিউনিটি নেতাদের সম্পৃক্ত করা প্রয়োজন।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.