শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ৭:২৭ pm

কুইবেকে বিলাসবহুল একটি বাড়ি ভেঙে ফেলার নির্দেশ

কুইবেকে বিলাসবহুল একটি বাড়ি ভেঙে ফেলার নির্দেশ

ছবি/গুগল

রাস্তার খুব কাছে নির্মাণ করায় কুইবেকের গাটিনুয়ের বিলাসবহুল একটি বাড়ি ভেঙে ফেলার নির্দেশ দিয়েছেন কুইবেক সুপিরিয়র কোর্ট। আট বছর ধরে আইনী লড়াই চলার পর এ সপ্তাহে বাড়িটি ভেঙে ফেলার নির্দেশ দিয়েছেন আদালত। বাড়িটির মূল্য ৩ মিলিয়ন ডলার।
আদালতের রায়ে বলা হয়েছে, বাড়ির মালিক প্যাট্রিকি মোল্লা ২০১৩ সালের মে মাসে যখন বাড়িটি নির্মাণের অনুমোদন পান তখন সব কিছু ঠিকঠাকমতো আছে বলে মনে হয়েছিল তার কাছে। কিন্তু ওই বছরের সেপ্টেম্বরে অনুমোদনে ত্রুটি আবিস্কার করে সিটি কর্তৃপক্ষ। তারপরও তারা মালিককে নির্মাণ বন্ধ করতে বলেনি। উল্টো মোল্লাকে অব্যাহতি দেওয়ার কথা বলা হয় এবং ২০১৪ সালের ফেব্রুয়ারিতে তিনি পরিবার নিয়ে বাড়িটিতে ওঠেন।
গাটিনু সিটি কাউন্সিল অবশ্য ২০১৪ সালে সামান্য অব্যাহতি দিয়ে একটি প্রস্তাবের মাধ্যমে সমস্যাটি সমাধানের চেষ্টা করেছিল। কিন্তু আদালতের আদেশে তাও বাতিল হয়ে গেছে। মঙ্গলবার দেওয়া ৫১ পৃষ্ঠার রায়ে বিচারক মিকেল ডেজিয়েল প্রতিবেশীদের পক্ষই অবলম্বন করেন। প্রতিবেশীরা মোল্লাকে দেওয়া অব্যাহতিকে অবৈধ উল্লেখ করে একে ক্ষমতার অপব্যবহার বলে মন্তব্য করেছিলেন। ডেজিয়েল বলেন, এটা সিটি কর্তৃপক্ষের সরল বিশ^াসের ভুল হলেও প্রতিবেশীদের পক্ষ থেকে করা নিয়ম ভঙ্গের অভিযোগটি গুরুতর।
এজন্য অবশ্য সিটি কর্তৃপক্ষকেই দায়ী করেন বিচারক। তিনি বলেন, তানর বাড়ি নিয়ে যে সমস্যা হতে পারে সেই ধারণা মোল্লাকে দেওয়া হয়নি। শেষ পর্যন্ত বাড়িটি ভাঙতে হবে এমনটা জানলে ২০১৩ সালে ২৫ সেপ্টেম্বরের পর তিনি নির্মাণকাজ অব্যাহত রাখতেন না। সব শেষে বাড়িটি ভেঙে ফেলা ছাড়া গত্যন্তর নেই বলে মন্তব্য করেন বিচারক। 

 

Comments