শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ৬:৪১ pm

পুরোপুরি খুলছে অন্টারিওর কলেজ-বিশ^বিদ্যালয়

পুরোপুরি খুলছে অন্টারিওর কলেজ-বিশ^বিদ্যালয়

ছবি/ইউনিভার্সিটি অব টরন্টো

অন্টারিওর পোস্ট-সেকেন্ডারি শিক্ষা প্রতিষ্ঠান (কলেজ ও বিশ^বিদ্যালয়) ফলে পূর্ণাঙ্গ ধারণক্ষমতায় শারীরিক দূরত্ব বিধি ছাড়াই পুরোপুরি খুলে দেওয়া হচ্ছে। সরকারের এক নথিতে এ তথ্য উল্লেখ করা হয়েছে।
কোভিড-১৯ মহামারি শুরু হওয়ার পর অধিকাংশ বিশ^বিদ্যালয় ও কলেজ দূর শিক্ষণ পদ্ধতি বেছে নেয়। তবে ১৬ জুলাই কলেজ ও ইউনিভার্সিটি বিষয়ক উপমন্ত্রী শেলি টাপের পাঠানো এক মেমোতে উল্লেখ করা হয়েছে, আগামী শিক্ষাবর্ষ থেকে এ খাতের স্বাভাবিক কার্যক্রম শুরুর অনুমতি দেওয়া যেতে পারে বলে মনে করছে সরকার।
তবে ইনডোরে মাস্ক পরিধানের প্রয়োজন পড়বে। সরকার বলছে, ক্যাম্পাসে ভ্যাকসিন ক্লিনিক স্থাপন ও ভ্যাকসিনেশনের বিষয়ে পোস্ট-সেকেন্ডারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো যে প্রচারণা চালাচ্ছে তা আশাব্যঞ্জক।
মেমোতে বলা হয়েছে, ২০২১ সালের ফলে পোস্ট-সেকেন্ডারি শিক্ষা প্রতিষ্ঠান পুরোপুরি খুলে যাবে বলে ধারণা করা হলেও কোভিড-১৯ এর প্রবণতা ও নিদের্শকগুলোর ব্যাপারে আমাদের সতর্ক ও প্রস্তুত থাকতে হবে। সেই সঙ্গে রিওপেনিং পরিকল্পনার সঙ্গে সমন্বয় রেখে চলতে হবে।
এদিকে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান ফলে শ্রেণিকক্ষে পাঠদান শুরু করার পরিকল্পনা ঘোষণা করেছে। সেনেকা কলেজ এর মধ্যে অন্যতম। গত সপ্তাহে কলেজটির পক্ষ থেকে বলা হয়েছে, কেউ ক্যাম্পাসে আসতে চাইলে তাকে পুরোপুরি ভ্যাকসিনেটেড হতে হবে।
ইউনিভার্সিটি অব টরন্টোও ফলে অধিকাংশ কোর্স, শিক্ষার্থীদের অন্যান্য সেবা ও কো-কারিকুলার কর্মকা- সরাসরি সরবরাহ করতে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেছে। তবে এখন পর্যন্ত তারা ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করেনি। তবে আবাসিক শিক্ষার্থীদের সবাইকে অবশ্যই পুরোপুরি ভ্যাকসিনেটেড হতে হবে বলে জানিয়েছে তারা।
কলেজ ও বিশ^বিদ্যালয়ের জন্য জনস্বাস্থ্য সম্পর্কিত বিধিবিধানের যে ফ্রেমওয়ার্ক তার হালনাগাদ তথ্য আগস্টে প্রকাশের প্রতিশ্রুতি দিয়েছেন টাপ, যাতে করে তারা ক্যাম্পাসে ফেরার আগে প্রয়োজনীয় তথ্য পেতে পারেন।
টাপ তার মেমোতে বলেন, পোস্ট-সেকেন্ডারি শিক্ষা খাতের জন্য পরবর্তী পদক্ষেপের পরিকল্পনা তৈরির ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ একটি দিন। কোভিড-১৯ মোকাবেলায় আপনাদের নেতৃত্ব ও সমর্থনের জন্য আমি কৃতজ্ঞ। তবে কোভিড-১৯ এর গতিবিধি কোন দিকে যাচ্ছে সে সম্পর্কে আমাদের সতর্ক ও দায়িত্বশীল থাকতে হবে। পোস্ট-সেকেন্ডারি শিক্ষা খাতে অনেক কিছুই আমরা সশরীরে করতে পারব বলে আমি আশাবাদী।

Comments