শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ৬:৩৮ pm

ইহুদি বিদ্বেষের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে সরকার

ইহুদি বিদ্বেষের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে সরকার

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কানাডাসহ বিশ্বব্যাপী ইহুদি সম্প্রদায়ের বিরুদ্ধে ঘৃণা থেকে উৎসারিত অপরাধ বেড়ে যাওয়ায় যেকোনো ধরনের ইহুদি বিদ্বেষ প্রত্যাখ্যান ও এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে ফেডারেল সরকার। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বুধবার এ ঘোষণা দেন।
ফেডারেল সরকার আয়োজিত ইহুদি বিদ্বেষ সংক্রান্ত জাতীয় সম্মেলনে বক্তৃতাকালে প্রধানমন্ত্রী বলেন, হেট ক্রাইম যে হারে বাড়ছে তা আশঙ্কাজনক। ইহুদি বিদ্বেষ এমন এক সমস্যা, ইহুদি সম্প্রদায়ের একার পক্ষে যা সমাধান করা সম্ভব নয়। প্রত্যেককেই এ চ্যালেঞ্জ মোকাবেলার দায়িত্ব নিতে হবে।
হেট ক্রাইমের ঝুঁকিতে থাকা কমিউনিটিগুলোর সহায়তায় একটি কর্মসূচির আওতায় ৬০ লাখ ডলার তহবিল গঠনের সুপারিশ করেছে সরকার। ১৫০টি প্রকল্পের জন্য এ তহবিল। ট্রুডো বলেন, এ কর্মসূচির ইতিহাসে কোনো বছরে এটাই সবচেয়ে বড় বিনিয়োগ, যা বহু সিনাগগ, ইহুদি স্কুল ও কমিউনিটি ইনস্টিটিউশনের সুরক্ষা দেবে।
ইসরায়েল-ফিলিস্তিন সাম্প্রতিক সহিংসতা বিশ্বব্যাপী ইহুদি বিদ্বেষ অগ্রহণযোগ্য মাত্রায় বাড়িয়ে দিয়েছে বলে মন্তব্য করেন জাস্টিন ট্রুডো। তিনি বলেন, দুই রাষ্ট্র সমাধানের প্রতি আমরা প্রতিশ্রুতিবদ্ধ। শান্তি প্রক্রিয়াকে বিঘিœত করে এমন যেকোনো একতরফা পদক্ষেপের বিরোধিতা আমরা করে যাবো। শান্তি ও নিরাপদে এবং সম্মানের সঙ্গে প্রত্যেকে যাতে বসবাস করতে পারে সেজন্য ইসরায়েল ও ফিলিস্তিনী পরিবারগুলোর পাশে থাকবো আমরা।
সম্মেলনে কমিউনিটি নেতারা নিরাপদ পরিবেশে রাজনীতিবিদদের সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ পাবেন বলে জানিয়েছেন ডাইভারসিটি মন্ত্রী বার্ডিশ চ্যাগার। বুধবার এক সাক্ষাৎকারে তিনি বলেন, কমিউনিটি সদস্যদের চিন্তা ধারাকে বাস্তবে রূপ থেকে সরকার তাদের কথা শুনবে এবং এর সঙ্গে তাদেরকে সম্পৃক্ত করবে। এটা করা হবে বৈচিত্র্যময় কানাডার জন্য নীতি বাস্তবায়নের লক্ষ্যে।
এদিকে সম্মেলনে আমন্ত্রণ না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন গ্রিন পার্টির নেতা অনামী পল। এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমিই একমাত্র ইহুদি নারী যে কানাডার একটি বড় দলের নেতৃত্ব দিচ্ছে। আর গত ৪৫ বছরের ইতিহাসে কোনো দলকে নেতৃত্বদানকারী আমি দ্বিতীয় ইহুদি। সুতরাং সম্মেলনে আমার উপস্থিতি আলাদা গুরুত্ব বহন করে।
হেট ক্রাইম বেড়ে যাওয়ার বিষয়টি কোনো জাতীয় সম্মেলনে আলোচনা করাটাকে গুরুত্বপূর্ণ বললেও এটা যথেষ্ট নয় বলে মনে করেন এনডিপি নেতা জাগমিত সিং। তিনি বলেন, গত কয়েক বছরে একাধিক সমাধানের কথা আমরা জানি। কিন্তু দু:খের বিষয় হলো মি. ট্রডো সেগুলোর প্রতি সাড়া দেননি এবং কোনো পদক্ষেপ নেননি। খবর: দ্য কানাডিয়ান প্রেস।

Comments