শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ৮:০১ pm

ব্রিটিশ কলাম্বিয়ায় আরও ১৬০টি অনথিভুক্ত কবর?

ব্রিটিশ কলাম্বিয়ায় আরও ১৬০টি অনথিভুক্ত কবর?

কানাডা জুড়েই ছিলো শোক

ভ্যানকুভার আইল্যান্ডের একটি ফার্স্ট নেশন কমিউনিটির তরফ থেকে প্রকাশ করা একটি নিউজলেটার কয়েকদিন ধরেই অনলাইনে ঘুরছে। ব্রিটিশ কলাম্বিয়ার সাবেক কুপার আইল্যান্ড ইন্ডাস্ট্রিয়াল আবাসিক স্কুলে ১৬০টির মতো অচিহ্নিত ও অনথিভুক্ত কবরা পাওয়া গেছে বলে দাবি করা হয়েছে নিউজলেটারে। যদিও পেনেলাকুট উপজাতির কাছ থেকে এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

সাবেক এই আবাসিক স্কুলটি নিয়ে পেনেলাকুট উপজাতির সঙ্গে কাজ করছেন ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার নৃবিজ্ঞানের পিএইচডি শিক্ষার্থী এরিক সিমোন্স। ১৮৯০ থেকে ১৯৭৫ সালে স্কুলটি বন্ধ হয়ে যাওয়ার আগ পর্যন্ত এখানে শিশুদের মরদেহ কবর দেওয়া হয় বলে ধারণা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ ব্যাপারে এক সংবাদ সম্মেলনে বলেন, পেনেলাকুট উপজাতির শিশুদের দেহাবশেষ খুঁজে পাওয়ার খবর সারাদেশজুড়ে ছড়িয়ে থাকা আদিবাসীদের বেদনা আরও বাড়িয়ে দিয়েছে। আবাসিক স্কুলগুলোতে ঠিক কি ঘটেছিল সেই সত্য তুলে ধরতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। 

ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার দ্য ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুল হিস্টরি অ্যান্ড ডায়ালগের তথ্য অনুযায়ী, ১৮৮৯ থেকে ১৯৬৬ সাল পর্যন্ত স্কুলটিতে ১০০ এর বেশি শিক্ষার্থী মারা গেছে। 

 

 

Comments