শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ৭:০২ pm

ডব্লিউএইচওর মন্তব্যের পরও ভ্যাকসিন মিশ্রণের পক্ষে কানাডা

ডব্লিউএইচওর মন্তব্যের পরও ভ্যাকসিন মিশ্রণের পক্ষে কানাডা

টরন্টোর একটি ভ্যাকসিন সেন্টার

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ভ্যাকসিন মিশ্রণকে বিপজ্জনক প্রবণতা বলে মন্তব্য করার পরও এর প্রতি নিজেদের অবস্থান ধরে রেখেছেন কানাডার কর্মকর্তারা। সম্প্রতি এক অনলাইন ব্রিফিংয়ে ডব্লিউএইচওর প্রধান বৈজ্ঞানিকসেম্য স্বামীনাথন ভ্যাকসিন মিশ্রণকে বিপজ্জনক বলে মন্তব্য করেন। কারণ হিসেবে এর স্বপক্ষে পর্যাপ্ত উপাত্ত না থাকার কথা বলেন তিনি।

তবে কানাডার ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অন ইমিউনাইজেশনের (এনএসিআই) তরফ থেকে বলা হয়েছে, প্রথম ডোজ হিসেবে নেওয়া ভ্যাকসিনটির অপ্রতুলতা থাকলে দ্বিতীয় ডোজ হিসেবে এমআরএনএ ভ্যাকসিনের যেকোনো একটি নেওয়া যেতে পারে। অন্টারিওর স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিন এলিয়টের একজন মুখপাত্রও এনএসিআইয়ের সুপারিশ মেনে চলবে বলে জানিয়ে দিয়েছেন।

এক বিবৃতিতে তিনি বলেন, অন্টারিওবাসীর স্বাস্থ্য ও সুরক্ষা আমাদের কাছে সবচেয়ে বড় অগাধিকার এবং এনএসিআই ও ফেডরেল সরকারের সঙ্গে মিলে উপাত্ত পর্যবেক্ষণ আমরা অব্যাহত রাখব।

ভ্যাকসিন মিশ্রণ নিয়ে তার মন্তব্য সম্পর্কে পরবর্তীতে টুইটারে ব্যাখ্যা দেন স্বামীনাথন। তিনি বলেন, কেউ যদি নিজের ইচ্ছায় ভ্যাকসিন মিশ্রণের সিদ্ধান্ত নিয়েছেন তাদের ক্ষেত্রেই এই সতর্কতা উল্লেখ করেছেন তিনি। স্বামীনাথন বলেন, কোনো ব্যক্তিকে তার মতো করে ভ্যাকসিন মিশ্রণের সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। এ সিদ্ধান্ত নিতে পারে স্বাস্থ্য সংস্থা পর্যাপ্ত উপাত্তের ভিত্তিতে। ভ্যাকসিন মিশ্রণ নিয়ে বিভিন্ন গবেষণার ফলাফলের জন্য আমরা অপেক্ষা করছি।

কানাডার ক্রয় সংক্রান্ত মন্ত্রী অনীতা আনান্দ সোমবার বলেন, কানাডার বিজ্ঞানী ও স্বাস্থ্য কর্তৃপক্ষের সুপারিশের ভিত্তিতে তিনি ও তার তার পরিবারের সদস্যরা মিশ্র ভ্যাকসিন নিয়েছেন। ফেডারেল সরকারের তরফ থেকে আমরা বিজ্ঞান অনুসরণ করে যাবো এবং ভ্যাকসিন আনা অব্যাহত রাখব, যাতে করে ভ্যাকসিনের পর্যাপ্ত সরবরাহ থাকে। 

 

Comments