রবিবার, ১ আগস্ট ২০২১, ১১:২৫ am

ঐক্যের ডাক আদিবাসী নেতাদের

ঐক্যের ডাক আদিবাসী নেতাদের

আদিবাসী নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

সাম্প্রতিক সহিংসতা ও ভাস্কর্য ভাংচুর এবং অনলাইনে হুমকি ও নিপীড়নের অবসান দাবি করেছেন দক্ষিণ ভ্যানকুভার আইল্যান্ডের আদিবাসী নেতারা। নয়টি ভিক্টোরিয়া-এরিয়া ফার্স্ট নেশনের নেতারা শুক্রবার এই মর্মে একটি নথিতে স্বাক্ষর করেছেন। তাতে বলা হয়েছে, আদিবাসী কমউিনিটি এ ধরনের কর্মকা- সমর্থন করে না এবং এর অবসান চায়।
ভিক্টোরিয়ার ইনার হারবারে ক্যাপ্টেন জেমস কুকের ভাস্কর্য ভাংচুর করা হয় এবং কানাডা ডের অনুষ্ঠানে যোগ দেওয়া জনতা তা প্রত্যক্ষ করেন। ভাস্কর্যের মাথাটা বিচ্ছিন্ন করে ফেলা হয়ে এবং অবশিষ্টাংশ পানিতে ফেলে দেওয়া হয়।
প্রতিশোধ হিসেবে মালাহাট নেশনের একটি টটেম পোলও ক্ষতিগ্রস্ত করা হয় এবং নেতাদের স্বাক্ষরিত এক নথিতে বলা হয়, সম্পদের ক্ষতি করা গ্রহণযোগ্য নয়। আরও ক্ষতি যাতে না হয় সেজন্য এ ধরনের কর্মকা- অবশ্যই বন্ধ করতে হবে।
এ বছরের গোড়ার দিকে ডানকানের পাশর্^বর্তী কাউয়িচান জাতিগোষ্ঠীর বিরুদ্ধে ব্যান্ড সদস্যদের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের অভিযোগ ওঠে। বাসিন্দাদের প্রতি পাশাপাশি হাটতে, পরস্পরকে সহায়তা করতে ও মানবিকতা প্রদর্শণের আহ্বান জানানো হয়। নথিতে বলা হয়, সহিংসতা ও অবিবেচকের মতো ধ্বংসযজ্ঞের পরিবর্তে বাসিন্দাদের হাতে হাত বেঁধে ও চোখে চোখ রেখে চলার কথা বলা হয়।
ভিক্টোরিয়ার পুলিশ প্রধান ডেল মানাক বলেন, নেতাদেরকে কাছে পাওয়া আমার কাছে মুক্ত বাতাসে শ^াস নেওয়ার মতো। এখানে থাকতে পারাটা আমার জন্য সম্মানের এবং আপনাদেরকে এখানে পাওয়া সবাই ধন্যবাদ। খবর: দ্য কানাডিয়ান প্রেস।

 

Comments