রবিবার, ১ আগস্ট ২০২১, ৯:২২ am

বদলে যাচ্ছে ম্যাকডোনাল্ড পাবলিক স্কুলের নাম

বদলে যাচ্ছে ম্যাকডোনাল্ড পাবলিক স্কুলের নাম

স্যার জন এ. ম্যাকডোনাল্ড পাবলিক স্কুল...সৌজন্যে সিবিসি

আদিবাসীদের সঙ্গে সম্প্রীতি প্রতিষ্ঠার চেষ্টার অংশ বদলে যাচ্ছে টরন্টোর স্যার জন এ. ম্যাকডোনাল্ড পাবলিক স্কুলের নাম। টরন্টোর উত্তরের ওই স্কুল বোর্ডের ট্রাস্টিরা নাম পরিবর্তনের প্রস্তাব অনুমোদনও করেছে। ইয়র্ক রিজিয়নাল ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড বলছে, মঙ্গলবারের বিশেষ বৈঠকে নাম বদলানো সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপনের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বোর্ডের চেয়ারম্যান সিন্থিয়া করডোভা বলেন, স্কুল কমিউনিটি ন্যায্যতা, অন্তর্ভূক্তি এবং সত্য ও সম্প্রীতির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। দ্য মারখাম, অন্টারিও এলিমেন্টারি স্কুলটি ২০১২ সালে কানাডার প্রথম প্রধানমন্ত্রীর নামে নামকরণ করা হয়। স্কুলটিতে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৪২৫ জন।
ম্যাকডোনাল্ডকে কানাডার কুখ্যাত আবাসিক স্কুল ব্যবস্থার প্রতিষ্ঠা বলা হয়ে থাকে। স্কুল ব্যবস্থাটিতে আদিবাসী শিশুদের পরিবার থেকে বিচ্ছিন্ন করে কানাডিয়ান সংস্কৃতিতে আত্মীকরণ করা হয়। কাউয়েসেস ফার্স্ট নেশন সম্প্রতি সাবেক মেরিভাল ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুলে ৭৫১টি অচিহ্নিত কবর সনাক্তের কথা জানিয়েছে। ব্রিটিশ কলাম্বিয়ার কামলুপসে ২১৫ জন আদিবাসী শিশুর দেহাবশেষ পাওয়ার পর এই খবরটি এলো।
স্কুলের নাম পরিবর্তনের বিষয়ে ইয়র্ক স্কুল বোর্ডের তরফ থেকে বলা হয়েছে, ফলে বাকি প্রক্রিয়া শুরু হবে। এই প্রক্রিয়ার অংশ হিসেবে জর্জিনা আইল্যান্ডের চিপেওয়াজ ও স্থানীয় স্কুল কমিউনিটির সঙ্গে পরামর্শ করা হবে।
স্কুলটির নাম পরিবর্তনের বিস্তারিত কারণ তুলে ধরা হয়েছে প্রতিবেদনে। আবাসিক স্কুল ব্যবস্থা প্রতিষ্ঠা, রেল সড়ক নির্মাণে আদিবাসীদের বাড়ি থেকে তুলে দেওয়া এবং অ-আদিবাসীদের বসতি স্থাপনে ম্যাকডোনাল্ডের ভূমিকার কথা উল্লেখ করা হয়েছে সেখানে। চীনা অভিবাসীদের নাগরিকত্ব প্রদানে অস্বীকৃতি এবং তাদেরকে ভোটাধীকারের বাইরে রাখতে আইন প্রণয়নে তার ভুমিকার কথাও জোর দিয়ে বলা হয়েছে প্রতিবেদনটিতে।
স্কুল বোর্ডের শিক্ষা বিষয়ক পরিচালক লউজ সিরিস্কো বলেন, স্কুল বোর্ড যেহেতু সত্য ও সম্প্রীতির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ তাই শিক্ষা নেওয়া আদিবাসীদের কথা শোনা এবং সঠিক পদক্ষেপ নেওয়াটা খুব বেশি জরুরি। সুন্দর ভবিষ্যতের জন্য আদিবাসীদের কধথা শোনা, শেখা ও পদক্ষেপ গ্রহণের একটি মডেল তৈরি করাও শিক্ষা সংগঠন হিসেবে আমাদের দায়িত্বের মধ্যে পড়ে।
বোর্ডের তরফ থেকে বলা হয়েছে, স্কুল ভবন থেকে ম্যাকডোনাল্ডের নাম এরই মধ্যে সরিয়ে ফেলা হয়েছে। এর আগে গত মাসের মাঝামাঝি সময়ে কিংসটন সিটি কাউন্সিল নগরীর একটি পার্ক থেকে ম্যাকডোনাল্ডের ভাস্ককর্য সরিয়ে ফেলার পক্ষে ভোট দেয়। কিংস্টন স্কুল থেকেও গত মাসে ম্যাকডোনাল্ডের নাম অপসারণ করা হয়।







Comments