রবিবার, ১ আগস্ট ২০২১, ১১:২২ am

তরুণদের মধ্যে ভ্যাকসিনেশনের হার বাড়ানোর তাগিদ

তরুণদের মধ্যে ভ্যাকসিনেশনের হার বাড়ানোর তাগিদ

অন্টারিওর একটি ভ্যাকসিনেশন ক্লিনিক...ছবি/ফোর্ড নেশন্স

তরুণদের মধ্যে ভ্যাকসিনেশনের ব্যাপারে অন্টারিওর জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর বলেছেন, সময় দ্রুত চলে যাচ্ছে। ফলে স্কুল খোলার আগে তরুণদের মধ্যে ভ্যাকসিনেশনের গতি বাড়ানোর গত্যন্তর নেই।
মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন মুর। উচ্চ হারে ভ্যাকসিনেশন আগামী সেপ্টেম্বরে স্কুলের কার্যক্রম যতটা সম্ভব মহামারি-পূর্ব সময়ের মতো পরিচালনার ক্ষেত্রে কী ধরনের ভূমিকা রাখতে পারে তা নিয়েও আলোচনা করেন তিনি।
বর্তমানে অন্টারিওর ৭৮ শতাংশের বেশি প্রাপ্ত বয়স্ক নাগরিক অন্তত এক ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন নিয়েছেন। তবে ১২ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে এ হার এখনও ৫৮ দশমিক ৬ এবং ১৮ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে ৬৬ দশমিক ৫ শতাংশ। তবে ১২ বছরের কম বয়সী শিশুদের মধ্যে প্রয়োগের জন্য কোনো ভ্যাকসিনের অনুমোদনই এখন পর্যন্ত দেওয়া হয়নি।
কিয়েরান মুর বলেন, ইমিউনিটি তৈরির জন্য দুই ডোজের মধ্যে সময়ের যে ব্যবধান থাকতে হয় সেটা বিবেচনায় নিলে আমাদের জন্য সময় দ্রুত ফুরিয়ে আসছে। আমরা চাই আমাদের তরুণরা আবার আগের মতো স্কুল, কলেজ ও বিশ^বিদ্যালয়ে সামাজিক কর্মকা- উপভোগ করুক। আমরা চাই তারা খেলাধুলা, গান, থিয়েটার ও সামাজিক অনুষ্ঠানগুলোও আবার আগের মতো উপভোগ করুক। তবে সেটার জন্য আমাদের প্রয়োজন উচ্চ হারে ভ্যাকসিনেশন।
গ্রেটার টরন্টো এরিয়ার (জিটিএ) স্কুলগুলোতে শ্রেণিকক্ষে পাঠদান ২০২১ সালের প্রথম ছয় সপ্তাহ বন্ধ ছিল। ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে শ্রেণিকক্ষে পাঠদানের জন্য স্কুলগুলো খুলে দেওয়া হলেও কোভিড-১৯ এর সংক্রমণ বেড়ে যাওয়ায় এপ্রিলে আবার তা বন্ধ করে দেওয়া হয়।
অন্টারিওর শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি বলেছেন, শ্রেণিকক্ষে পাঠদানসহ পাঠ্যক্রমের বাইরে অনেক কার্যক্রম যেগুলো বাতিল করতে হয়েছে সেগুলো এই ফলে আবার শুরু হবে বলে আশা করা হচ্ছে।
যদিও সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো পরিকল্পনা পেশ করা হয়নি। স্বাভাবিকভাবেই সেটা কেমন হবে সে ব্যাপারে অস্পষ্টতা থাকছেই। মুর সাংবাদিকদের বলেন, ইমিউনাইজেশন নীতি বাস্তবায়ন ছাড়াই অন্টারিও স্কুলগুলোকে উচ্চ মাত্রায় নিরাপদ করতে পারবে বলে আমরা আশাবাদি।
স্কুলগামী শিক্ষার্থীদের মধ্যে ভ্যাকসিন গ্রহণের হার ঠিক কত হলে তাকে পর্যাপ্ত বলে ধরে নেওয়া হবে সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলেননি ডা. মুর। তবে কাউন্সিল অব মেডিকেল অফিসার্স অব হেলথের চেয়ারম্যান ডা. চার্লস গার্ডনার মঙ্গলবার সিটিভি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ৮০ শতাংশ শিক্ষার্থীকে পূর্ণাঙ্গভাবে ভ্যাকসিনেটেড করার প্রয়োজন হবে।
একইদিন সকালে পৃথক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি বলেন, উচ্চ হারে ভ্যাকসিনেশন আরও বেশি স্বাভাবিক সেপ্টেম্বর পাওয়ার গুরুত্বপূর্ণ অংশ। কিছু পরিবর্তনসাপেক্ষে পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রম এর মধ্যে অন্তর্ভূক্ত। শিক্ষার্থীদের উদ্দেশে আমাদের বার্তা হলো, সেপ্টেম্বরে স্কুলে ফেরা সহজ করবে ভ্যাকসিন। তাই আগামীতে ভ্যাকসিনেশনের হার আমাদের বাড়াতে হবে।



Comments