রবিবার, ১ আগস্ট ২০২১, ১১:৩২ am

আদিবাসীদের সঙ্গে সম্প্রীতিতে সরকারের উদ্যোগে ঘাটতি

আদিবাসীদের সঙ্গে সম্প্রীতিতে সরকারের উদ্যোগে ঘাটতি

আদিবাসীদের ব্যাপারে অ-আদিবাসী তরুণদের মনোভাবে এর একটা প্রভাব আছে

আদিবাসীদের সঙ্গে সম্প্রীতি প্রতিষ্ঠায় সরকারের উদ্যোগে ঘাটতি রয়েছে বলে মনে করেন সংখ্যাগরিষ্ঠ কানাডিয়ান। বার্ষিক কনফেডারেশন অব টুমরো সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে।

ইউনিভার্সিটি অব রেজিনা ও ইউনিভার্সিটি অব সাস্কেচুয়ানের পাবলিক পলিসি গ্র্যাজুয়েট স্কুল বার্ষিক সমীক্ষাটি পরিচালনা করেছে। তাতে দেখা গেছে, এই সম্প্রীতিতে ব্যক্তিগতভাবেও যে তাদের ভূমিকা রাখার দরকার আছে সেটা মনে করেন অধিকাংশ কানাডিয়ান। 

সমীক্ষার ফল অনুযায়ী, ৭০ শতাংশ কানাডিয়ানই এক্ষেত্রে তাদের ব্যক্তিগত ভূমিকার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন। ২০২০ সালে পরিচালিত সমীক্ষার তুলনায় এ হার ১৫ শতাংশ বেশি।

ইউনিভার্সিটি অব সাস্কেচুয়ানের শোইয়ামা স্কুল অব পাবলিক পলিসির প্রভাষক বয়ার বলেন, যাদের বয়স ১৮ থেকে ২৪ বছর তারা কানাডার আবাসিক স্কুল ব্যবস্থা সম্পর্কে বেশি ওয়াকিবহাল। আদিবাসীদের ব্যাপারে অ-আদিবাসী তরুণদের মনোভাবে এর একটা প্রভাব আছে। সত্যি বলতে পুরো প্রজন্মের এতে প্রবেশ ছিল না।

বয়ার বলেন, একই সমীক্ষা যদি আজ করা হতো তাহলে আরও বেশি সংখ্যক তরুণ এই রিকনসিলিয়েশনে ভূমিকা রাখার ব্যাপারে তাগিদ অনুভব করতেন। আবাসিক স্কুলের শিক্ষার্থীদের মরদেহের সন্ধান যে ইস্যুটিতে তরুণদের মধ্যে সচেতনতা বাড়িয়ে দিয়েছে সেটা বলার অপেক্ষা রাখে না।

উল্লেখ্য, প্রদেশগুলোতে ২৫ জানুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত ৫ হাজার ৮১৪ জনের ওপর অনলাইনে ২০২১ সালের সমীক্ষাটি চালানো হয়েছে। অঞ্চলগুলোতে সমীক্ষাটি চালানো হয় ২৫ জানুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত অনলাইনে ও টেলিফোনে। 

Comments