রবিবার, ১ আগস্ট ২০২১, ৯:১৩ am

আবাসিক স্কুল ইস্যুতে ক্ষমা চাওয়ার পক্ষে ক্যালগেরির বিশপ

আবাসিক স্কুল ইস্যুতে ক্ষমা চাওয়ার পক্ষে ক্যালগেরির বিশপ

ক্যালগেরির ক্যাথলিক বিশপ উইলিয়াম ম্যাকগ্রাটান

ক্যাথলিক চার্চ পরিচালিত আবাসিক স্কুল ইস্যুতে নিয়মিত চার্চে যাওয়া অনেকেই যে হতাশ সেটা শুনেছেন বলে জানিয়েছেন ক্যালগেরির ক্যাথলিক বিশপ উইলিয়াম ম্যাকগ্রাটান। তিনি বলেন, মানুষ অনেক সময় হতাশ হয়ে পড়ে। কিন্তু প্রশ্ন হলো কেন এমনটা ঘটে এবং অনেক সময় এর প্রতিক্রিয়ায় আমরা যেটা সেটাও যথেষ্ট নয়। এ ধরনের পরিস্থিতি মোকাবেলার মধ্য দিয়ে যে আমাদের বিশ^াসের পরীক্ষা হয় অনেক সময় তা বোঝে না মানুষ।
কামলুপসে আবাসিক স্কুলে অচিহ্নিত কবর পাওয়ার ঘটনায় এ মাসের গোড়ার দিকে ক্ষমা চান ম্যাকগ্রাটান। এ সংক্রান্ত এক বিৃবতিতে বলা হয়, আমরা আলবার্টা ও উত্তরপশ্চিম অঞ্চলের ক্যাথলিক বিশপরা তাদের কাছে ক্ষমা চাইছি, যাদেরকে ক্যাথলিক চার্চ পরিচালিত আবাসিক স্কুলে শারীরিক ও যৌন নিপীড়নের মধ্য দিয়ে যেতে হয়েছে। সরকারি নীতিতে ক্যাথলিকদের অংশগ্রহণের জন্যও আমরা ক্ষমা প্রার্থী ও অনুতপ্ত। এর ফলেই শিশুদের পরিবার থেকে বিচ্ছিন্ন করার মধ্য দিয়ে আদিবাসী সংস্কৃতি ও ভাষাকে দমিয়ে রাখা হতো।
গত সপ্তাহে ব্রিটিশ কলাম্বিয়ার দক্ষিণাঞ্চলে চারটি ক্যাথলিক চার্চে আগুন দেওয়া হয়। ক্যাথলিকদের আশা না হারানোর আহ্বান জানিয়েছেন ম্যাকগ্রাটান। তার মতে, অচিহ্নিত কবরের মর্মান্তিক সন্ধান আমাদের আরও ভালো বোঝাপড়া ও সমস্যা নিরসনের দিকে নিয়ে যাবে। আমাদের সৎ থাকতে হবে এবং মানুষ কী ধরনের দুর্ভোগের মধ্যে আছে তা বুঝতে ক্ষমা চাইতে হবে।
নিয়মিত চার্চে যাওয়া ব্যক্তিদের একজন রোজ ডেলার ক্রুজ। তিনি বলেন, ক্যাথলিকদের তাদের বিশ^াসে অটল থাকতে হবে। সেই সঙ্গে এই কঠিন সময়ে আদিবাসীদের পাশে দাঁড়াতে হবে। তাদের ক্ষমতায়ন অব্যাহত রাখা উচিত। আমাদের বিশ^াস রাখা উচিত এবং প্রার্থনা ও এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে সেজন্য প্রত্যেককে উৎসাহিত করতে হবে।
উল্লেখ্য, আলবার্টায় আবাসিক স্কুল আছে ২৫টি।



Comments