রবিবার, ১ আগস্ট ২০২১, ১১:০৪ am

উবার কানাডার কার্যক্রম নেদারল্যান্ডস থেকে স্থানান্তর

উবার কানাডার কার্যক্রম নেদারল্যান্ডস থেকে স্থানান্তর

উবার কানাডা

উবার কানাডার রাইড হ্যান্ডলিং ও ফুড ডেলিভারি ব্যবস্যা পরিচালনা নেদারল্যান্ডস থেকে কানাডায় স্থানান্তর করেছে সানফ্রান্সিস্কোভিত্তিক টেক জায়ান্টটি। আগামী ১ জুলাই থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে এবং উবারকে বিক্রয় কর সংগ্রহ করে সরকারের কাছে তা পাঠাতে হবে।
স্থানান্তরের ফলে রেস্তোরাঁ, চালক ও বাহকদের ওপর নতুন করে কোনো ফি বসবে না। তবে বিদ্যমান ফি জিএসটি, পিএসটি ও এইচএসটির ওপর নির্ভর করবে এবং ইট পাস সাবস্ক্রিপশন প্রোগ্রাম ব্যবহারকারীরাও বিক্রয় করের আওতায় আসতে পারেন।
এই পরিবর্তনের ফলে রেস্তেরাঁ, চালক ও বাহকরা ট্যাক্স ক্রেডিট দাবি করতে পারবে এবং তাদেরকে ও উবার অ্যাপ ব্যবহারকারীদের উবারের নতুন কানাডিয়ান প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করতে হবে।
কোম্পানির তরফ থেকে বলা হয়েছে, নেদারল্যান্ডস থেকে কার্যক্রম কানাডায় স্থানান্তরে ২০১৮ সাল থেকেই কাজ করছে তারা। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ও ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। এ পরিকল্পনা তারা শুরু করে অন্টারিও উবার ইটস চালক ডেভিড হেলার ২০১৭ সালে কোম্পানির বিরুদ্ধে ক্লাস-অ্যাকশন মামলা করার পর। হেলার চেয়েছিলেন চালকদের উবার তাদের কর্মী হিসেবে বিবেচনা করবে এবং ন্যূনতম বেতন, ছুটি এবং এমপ্লয়মেন্ট স্ট্যান্ডার্ডস অ্যাক্টের অধীনে অন্যান্য সুরক্ষা দেবে। উবার মামলাটি লড়ে এর বিরুদ্ধে স্থগিতাদেশ পেয়েছে। কারণ, কোম্পানির চুক্তি সংক্রান্ত যে অনুচ্ছেদ তাতে সব ধরনের বিরোধ তার মীমাংসা হবে নেদারল্যান্ডসের মধ্যস্থতায়।
এরপর মামলাটি কানাডার সুপ্রিম কোর্টে যায় এবং ২০২০ সালে আদালত চালকের পক্ষে অবস্থান নেয় এবং ক্লাস অ্যাকশন মামলাকে সার্টিফিকেশন অর্জনের উপায় হিসেবে সুযোগ করে দেয়। পরবর্তীতে উবার বিরোধ নিস্পত্তি প্রোটোকলে সংশোধনী আনে এবং চালক যে প্রদেশ বা অঞ্চলে বসবাস করেন সেখানেই মামলার সুযোগ দেওয়া হয়।

Comments