শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ৭:৪৯ pm

১৬ বছরেই গ্র্যাজুয়েট

১৬ বছরেই গ্র্যাজুয়েট

ভিভিয়ান সাই...ছবি/ইউএফটি

মাত্র ১৬ বছর বয়সেই ইউনিভার্সিটি অব টরন্টোর ফ্যাকাল্টি অব আর্টস অ্যান্ড সায়েন্স থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন ভিভিয়ান সাই। গত ৪০ বছরে বিশ্ববিদ্যালয়টি থেকে এতো কম বয়সে গ্র্যাজুয়েট হয়নি। 

পোস্ট সেকেন্ডারি স্কুলে ভর্তির আগে বেশ কয়েক গ্রেড পড়তে হয়নি ভিভিয়ানকে। গ্রেড ১০ শেষ করেছেন এক সামারেই। কিভাবে এটা সম্ভব হলো জানতে চাইলে সিপি২৪কে শুক্রবার তিনি বলেন, এজন্য স্কুল, স্কুল বোর্ড ও পুরো স্কুল ব্যবস্থার সাথে অনেক পরামর্শ করতে হয়েছে। প্রথম গ্রেডের পর পরের গ্রেডগুলো এড়িয়ে যাওয়া অনেক কঠিন ছিল।

ইউনিভার্সিটি অব টরন্টোতে আসার আগে তার পোস্ট সেকেন্ডারি স্কুল শুরু হয়েছিল ইউনিভার্সিটি অব প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডে। পরে ইউনিভার্সিটি অব টরন্টোতে এসে বায়োলজি অ্যান্ড সেল মলিকিউলার বায়োলজিতে গ্র্যাজুয়েশন শেষ করেন তিনি।

শেষ বর্ষের বিষয়ে ভিভিয়ান বলেন, বেশিরভাগটাই ছিল অনলাইনে। তবে শুরুতে এটাও অনেক চ্যালেঞ্জিং ছিল। বয়সের ব্যাপারে বলেন, হাই স্কুলের পর আমার সহপাঠীদের কাছে এটা আর খুব একটা চোখে পড়ত না। এমনকি আমার নিজের কাছেও না। বয়সটি ভুলেই গিয়েছিলাম। এ কারণে বিশ্ববিদ্যালয়ের শেষ চারটি বছর আমার কাছে একদমই স্বাভাবিক ছিল।

ভিভিয়ান এবার ইউনিভার্সিটি অব টরন্টোর মেডিসিন অনুষদে অ্যাপ্লাইড ইমিউনোলজিতে মাস্টার্স করতে চান। তিনি বলেন, আমার জন্য সবচেয়ে কঠিন সাবজেক্ট মনে হয় গণিতসহ পদার্থ বিজ্ঞান। যদিও ছোট বেলায় আমি গণিতে বেশ ভালো ছিলাম। কিন্তু এখন আমি নিশ্চিতভাবেই গণিতে অতোটা পারদর্শী নই।

 

 

Comments