শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ৮:২২ pm

পপ-আপ ভ্যাকসিন ক্লিনিকের পক্ষে সাফাই টরন্টোর

পপ-আপ ভ্যাকসিন ক্লিনিকের পক্ষে সাফাই টরন্টোর

টরন্টো সিটি হল

সমালোচনা সত্ত্বেও পপ-আপ (দ্রুত অস্থায়ীভাবে চালু করে কাজ শেষে বন্ধ করে দেয়া) ভ্যাকসিন ক্লিনিকের পক্ষে নিজের অবস্থানে অনড় রয়েছেন টরন্টো স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডা. এইলিন দ্য ভিলা। যদিও সমালোচকদের দাবি, এর ফলে আগের অ্যাপয়েন্টমেন্ট বাতিল করে বিপুল সংখ্যক মানুষ এসব ক্লিনিকের সামনে লাইন দিতে পারেন।

দ্য ভিলা বুধবার সাংবাদিকদের বলেন, রাতারাতি লাইন বাড়ানো অবশ্যই এর উদ্দেশ্য নয়। আমার বক্তব্য হলো, যারা এ ধরনের ভ্রাম্যমাণ ও পপ-আপ ক্লিনিক দেখভালের দায়িত্বে থাকবেন তাদের ভিন্ন ভিন্ন লাইন ব্যবস্থাপনা কৌশল থাকবে, যাতে করে অনাকাক্সিক্ষত কোনো পরিস্থিতি এড়ানো সম্ভব হয়। আমি এটা করতে আগ্রহী। আমাদের ভ্যাকসিনেশন অংশীদারদের টেবিলে বিষয়টি তুলতে চাই।

অন্টারিওর ভ্যাকসিনেশন কর্মসূচিতে গতি আনার উদ্যোগের অংশ হিসেবে এ সপ্তাহে যোগ্য হাজারো মানুষকে পপ-আপ ক্লিনিকের সামনে লাইন ধরতে দেখা যায়। কেউ কেউ রাত দেড়টার দিকে এসেও লাইনে দাঁড়ান। যারা লাইনে দাঁড়িয়েছিলেন তাদের কাউকে কাউকে ভ্যাকসিনের জন্য পাঁচ ঘণ্টারও বেশি সময় অপেক্ষা করতে যায়।

ভ্যাকসিন বিতরণের একাধিক মাধ্যম রয়েছে টরন্টো সিটি কর্তৃপক্ষের। গণ ভ্যাকসিনেশন ক্লিনিক, পপ-আপ ক্লিনিক, ফার্মেসি ও পার্টনার ক্লিনিক এর মধ্যে উল্লেখযোগ্য। ভ্যাকসিন কিভাবে বিতরণ করা হবে সে ব্যাপারে সিদ্ধান্ত নেয় প্রতিটি জনস্বাস্থ্য ইউনিট এবং সবচেয়ে বেশি দরকার ও ভ্রাম্যমাণ বা পপ-আপ ক্লিনিকের মাধ্যমে ঝুঁকিতে থাকা কমিউনিটিগুলোর মধ্যে ভ্যাকসিনের সিংহভাগ বিতরণ করে সিটি কর্তৃপক্ষ। 

ভ্যাকসিনের জন্য বিপুল সংখ্যক মানুষ লাইনে দাঁড়ানোর পরও কেন গণ ভ্যাকসিনেশন ক্লিনিকগুলোতে কেন আরও বেশি সংখ্যক ডোজ বরাদ্দ দেওয়া হচ্ছে না, যা অনলাইনের মাধ্যমে বুক করা যাবে? সিটি কর্মকর্তাদের কাছে বুধবার এই প্রশ্ন রেখেছিলেন সাংবাদিকরা। উত্তরে দমকল বিভাগের প্রধান ম্যাথিউ পেগ বলেন, ভ্যাকসিনেশন নিয়ে কমিউনিটি অংশীদারদের কাছ থেকে অনেক কিছু শিখেছে সিটি কর্তৃপক্ষ। তাতে দেখঅ গেছে, অনলাইন বুকিং পদ্ধতি নগরীর সব জনগোষ্ঠীর ক্ষেত্রে কাজ করছে না।

ভ্যাকসিনের সরবরাহ ও চাহিদা বাড়তে থাকায় সিটি কর্তৃপক্ষ এ সপ্তাহে নয়টি গণ ভ্যাকসিনেশন ক্লিনিকের জন্য নতুন করে ৯০ হাজার অ্যাপয়েন্টমেন্ট নিয়েছে। আগামী সপ্তাহে ক্লিনিকগুলো সক্ষমতার ৯০ শতাংশ কাজে লাগিয়ে পরিচালনা করা হবে বলে জানান পেগ।

ডা. এইলিন দ্য ভিলা এদিন বলেন, টরন্টোর ১৮ ও তার বেশি বয়সী নাগরিকদের প্রায় ৭৫ শতাংশ প্রথম ডোজের ভ্যাকসিন পেয়েছেন। উভয় ডোজের ভ্যাকসিন পেয়েছেন ২০ শতাংশ। 

 

Comments