শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ৭:৪৮ pm

টরন্টোতে বাড়ি বিক্রি কমলেও বেড়েছে দাম


টরন্টোতে বাড়ি বিক্রি কমলেও বেড়েছে দাম

গত ১৫ মাস গ্রেটার টরন্টো এরিয়ার আবাসন বাজার ছিল উত্তপ্ত

মহামারির গত ১৫ মাস টরন্টো ও গ্রেটার টরন্টো এরিয়ার (জিটিএ) আবাসন বাজার ছিল উত্তপ্ত। সরবরাহ স্বল্পতার কারণে হ্যামিল্টনের মতো স্থানীয় বাজারগুলো ছিল আরও উত্তপ্ত। তবে সাম্প্রতিক কয়েক মাস ধরে এ অবস্থার পরিবর্তন হয়েছে। বাড়ির বিক্রি অনেকটাই কমে এসেছে। তবে দাম কমেনি, বরং বেড়েছে।

টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ডের সাম্প্রতিক উপাত্ত বলছে, মে মাসে টরন্টো ও গ্রেটার টরন্টো এরিয়াতে বিক্রি হয়েছে ১১ হাজার ৯৫১টি বাড়ি। এপ্রিলে যেখানে বাড়ি বিক্রি হয়েছিল ১৩ হাজার ৬৬৩টি। আর গত বছর অন্টারিওতে মহামারি যখন বিস্তৃত হচ্ছিল সেই সময় অর্থাৎ গত বছরের একই সময়ে গাড়ি বিক্রি হয়েছিল মাত্র ৪ হাজার ৫৯৪টি। 

টরন্টো রিয়েল এস্টেট বোর্ডের হিসাব বলছে, এপ্রিল থেকে মে পর্যন্ত টরন্টোতে বাড়ি বিক্রি কম হয়েছে ১৩ শতাংশ।

মহামারির বছরে টরন্টোতে আবাসন বাজারের চিত্র পর্যালোচনায় দেখা যায়, জানুয়ারিতে টরন্টো ও গ্রেটার টরন্টো এরিয়াতে বাড়ি বিক্রি হয়েছে ৬ হাজার ৯২৮টিম যেগুলোর গড় দাম ছিল ৯ লাখ ৬৭ হাজার ৮৮৫ ডলার। ফেব্রুয়ারিতে বিক্রি বেড়ে দাঁড়ায় ১০ হাজার ৯৭০টিতে। দামও বেড়ে দাঁড়ায় গড়ে ১০ লাখ ৪৫ হাজার ৪৮৮ ডলার। মার্চে বিক্রি ও মূল্য দুটিই বাড়ে। মাসটিতে ১৫ হাজার ৬৫২টি বাড়ি গড়ে ১০ লাখ ৯৭ হাজার ৫৬৫ ডলার মূল্যে বিক্রি হয়। তবে এপ্রিলে এসে উত্তপ্ত বাজার কিছুটা শীতল হয়। মাসটিতে বাড়ি বিক্রি হয় সাকল্যে ১৩ হাজার ৬৬৩টি, যার গড় মূল্য ছিল ১০ লাখ ৯০ হাজার ৯৯২ ডলার। মে মাসে এসে বিক্রি আরও পড়ে যায়। তবে দাম ছিল আগের চেয়ে বেশি। এ মাসে প্রতিটি গড়ে ১১ লাখ ৮ হাজার ৪৫৩ ডলারে মোট ১১ হাজার ৯৫১টি বাড়ি বিক্রি হয়। 

 

 

Comments