শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ৬:১৫ pm

উভয় ডোজ পেয়েছেন টরন্টোর ২৫% নাগরিক

উভয় ডোজ পেয়েছেন টরন্টোর ২৫% নাগরিক

টরন্টো সিটি মেয়র জন টরি

পূর্ণাঙ্গভাবে ভ্যাকসিনেটেড হয়েছেন অর্থাৎ উভয় ডোজ ভ্যাকসিন নিয়েছেন টরন্টোর ২৫ শতাংশ প্রাপ্ত বয়স্ক নাগরিক। আর প্রথম ডোজ ভ্যাকসিন পেয়েছেন টরন্টোর ৭৫ শতাংশ মানুষ। গত শনিবার এ মাইলফলক স্পর্শ করেছে টরন্টো।

এই সাফল্যের জন্য সিটি কর্তৃপক্ষকে অভিনন্দন জানিয়েছেন টরন্টো মেয়র জন টরি। শনিবার ভার্সিটি স্টেডিয়ামে একটি পপ-আপ ক্লিনিক পরিদর্শনে গিয়ে এই অভিনন্দন জানান তিনি। 

জন টরি বলেন, এটা লক্ষণীয় অর্জন এবং এজন্য আমি সব স্বাস্থ্য সহযোগী, সিটি কর্মী, টরন্টো জনস্বাস্থ্য বিভাগ এবং বিভিন্ন ক্লিনিক স্থাপনের সঙ্গে সম্পৃক্ত সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

ডিসেম্বরের মাঝামাঝি থেকে এ পর্যন্ত ২৯ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগ করেছে টরন্টো সিটি কর্তৃপক্ষ। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত সিটি কর্তৃপক্ষ পরিচালিত ক্লিনিকগুলোতে ৮ লাখ ৮ হাজার ৮০০ এর বেশি মানুষ অ্যাপয়েন্টমেন্ট নিয়েছেন। 

ভ্যাকসিনেশনে টরন্টো মাইলফলক অর্জন করলেও নগরীটি এখনও বিপদমুক্ত নয় বলে মন্তব্য করেছেন জন টরি। কারণ, ডেল্টা ভ্যারিয়েন্ট প্রদেশজুড়ে দ্রুতো ছড়িয়ে পড়ছে। 

প্রদেশে ভ্যাকসিনের সরবরাহ বাড়তে থাকায় আগামী দুই সপ্তাহে আরও ৯০ হাজার ডোজ ভ্যাকসিন প্রয়োগ করবে সিটি কর্তৃপক্ষ। 

এদিকে অন্টারিও কানাডা ডের সপ্তাহান্তে দ্বিতীয় ধাপে রিওপেনিংয়ে প্রবেশের পথে রয়েছে। প্রাদেশিক স্বাস্থ্য কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, এ সপ্তাহে ২০ শতাংশ অন্টারিয়ান দুই ডোজ ভ্যাকসিনই নিয়ে ফেলেছেন। এক ডোজ ভ্যাকসিন নিয়েছেন অন্টারিওর ২৫ শতাংশ নাগরিক। রিওপেনিং পরিকল্পনার দ্বিতীয় ধাপে প্রবেশের ক্ষেত্রে এটা যথেষ্ট। পরিকল্পনা অনুযায়ী, একটি ধাপে প্রবেশের পর পরবর্তী ধাপে যেতে অবশ্যই ২১ দিন অপেক্ষা করতে হবে। এর অর্থ হচ্ছে সরকার এগিয়ে না আনলে ২ জুলাইয়ের আগে পরবর্তী ধাপে প্রবেশের সুযোগ নেই। তবে রিওপেনিং এগিয়ে আনতে স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন বলে বুধবার জানিয়েছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড।

তিনি বলেন, হেলথ টেবিল ও ডা. ডেভিড উইলিয়ামসের সঙ্গে আমি বসবো এবং এ ব্যাপারে আমরা সিদ্ধান্ত নেবো। অর্থনৈতিক কর্মকা- দ্রুত খুলে দিতে আমার চেয়ে বেশি আগ্রহী প্রদেশে আর কেউ নন। আমি অপেক্ষা করতে পারছি না। জনগণও তৈরি। প্রত্যেকেই কঠোর পরিশ্রম করেছেন।

অন্টারিও ১১ জুন রিওপেনিংয়ের প্রথম ধাপে প্রবেশ করেছে। নির্দিষ্ট সক্ষমতা ব্যবহার করে অনাবশ্যক খুচরা ব্যবসা প্রতিষ্ঠান খুলে রাখার সুযোগ রয়েছে এ ধাপে। 

 

 

Comments