শুক্রবার, ৫ মার্চ ২০২১, ৬:৩৫ pm

দ্রুত ভ্যাকসিন নিতে আগ্রহী ৬০% কানাডিয়ান

দ্রুত ভ্যাকসিন নিতে আগ্রহী ৬০% কানাডিয়ান

ভ্যাকসিনের সরবরাহ বাড়লে দ্রুত তা নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন ৬০ শতাংশ কানাডিয়ান। তবে ভ্যাকসিনেশনের যে গতি তাতে সবচেয়ে বেশি অসন্তোষ প্রকাশ করেছেন অন্টারিওর বাসিন্দারা। অ্যাঙ্গাস রিড ইনস্টিটিউটের এক সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে। 

সমীক্ষার ফলাফল অনুযায়ী, ৬০ শতাংশ কানাডিয়ান এখনই ভ্যাকসিন নিতে চেয়েছেন। অর্থাৎ, কানাডিয়ানদের মধ্যে ভ্যাকসিনের প্রতি আগ্রহ আগের চেয়ে বেড়েছে। মধ্য ডিসেম্বর পরিচালিত এক সমীক্ষায় ৪৮ শতাংশ কানাডিয়ান ভ্যাকসিনের প্রতি আগ্রহ দেখিয়েছিলেন। মধ্য নভেম্বরে এ হার ছিল ৪০ এবং সেপ্টেম্বরে মাত্র ৩৯ শতাংশ। নতুন সমীক্ষায় আরও ২৩ শতাংশ কানাডিয়ান এখনই ভ্যাকসিন গ্রহণের ব্যাপারে আগ্রহ না দেখালেও প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন।

ভ্যাকসিন পেতে অধিকাংশ কানাডিয়ানকে আরও কয়েক মাস অপেক্ষা করতে হবে। গণহারে ভ্যাকসিনেশনের জন্য প্রয়োজনীয় সরবরাহ না পর্যন্ত অর্থাৎ এপ্রিল অথবা আরও কিছু সময় পর্যন্ত তাদের অপেক্ষা করতে হবে। ভ্যাকসিনেশনের ক্ষেত্রে কানাডা এখন স্বাস্থ্যকর্মী ও লং-টার্ম কেয়ার হোমের বাসিন্দাদের অগ্রাধিকার দিচ্ছে। 

সোমবার যে তথ্য প্রকাশ করা হয়েছে তাতে অন্টারিওতে এখন পর্যন্ত ১ লাখ ২২ হাজার ১০৫ ডোজ ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। রোববার পর্যন্ত ৫ হাজার ৮৮৪ জন দ্বিতীয় ডোজের ভ্যাকসিন পেয়ে গেছেন।

অ্যাঙ্গাস রিডের সমীক্ষায় অংশগ্রহণকারীদের ৫২ শতাংশ ভ্যাকসিন পেতে দীর্ঘ সময় পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে বলে মত দিয়েছেন। ভ্যাকসিনেশনের গতি ও নির্বিঘœতা নিয়ে সবচেয়ে বেশি অসন্তোষ প্রকাশ করেছেন ম্যানিটোবা ও অন্টারিওর নাগরিকরা। ম্যানিটোবার ৫১ ও অন্টারিওর ৫৪ শতাংশ নাগরিক ভ্যাকসিন বিতরণের কাজ প্রাদেশিক সরকার ভালোভাবে করতে পারছে না বলে মত দিয়েছেন। একই অভিমত ব্যক্ত করেছেন আলবার্টার ৪৩ শতাংশ নাগরিক।

কোথায় ভ্যাকসিন নেবেন সে ব্যাপারে খুব বেশি ভাবনা নেই কানাডিয়ানদের মধ্যে। মেবিকেল ক্লিনিক বা যেকোনো স্থানে ভ্যাকসিন দিলেই হবে বলে জানিয়েছেন ৯০ শতাংশ কানাডিয়ান। যেসব কানাডিয়ান ভ্যাকসিন বিরোধী তারাও এখন এটি নিতে চাইছেন। তবে এজন্য কিছুদিন অপেক্ষা করার পক্ষে তারা। আর পুরোপুরি কোভিড-১৯ ভ্যাকসিনের বিরুদ্ধে রয়েছেন ১০ শতাংশের কিছু বেশি কানাডিয়ান।

৭ থেকে ১০ জানুয়ারি পর্যন্ত ১ হাজার ৫৮০ জনের ওপর জরিপটি পরিচালনা করে অ্যাঙ্গাস রিড। 

 

Comments