বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ১২:৩৩ pm

এমপি নিকি অ্যাশটনকে ক্রিটিকের ভূমিকা থেকে অব্যাহতি

এমপি নিকি অ্যাশটনকে ক্রিটিকের ভূমিকা থেকে অব্যাহতি

এমপি নিকি অ্যাশটনকে ক্রিটিকের ভূমিকা থেকে অব্যাহতি দিয়েছে তার দল এনডিপি। মহামারির মধ্যে বাড়িতে থাকার আহ্বান সত্ত্বেও তিনি অসুস্থ্য এক আত্মীয়কে দেখতে গ্রিসে যাওয়ায় তার ব্যাপারে এ সিদ্ধান্ত নিয়েছে দলটি।

শুক্রবার সন্ধ্যায় এক টুইট বার্তায় ম্যানিটোবার চার্চিল-কিওয়াটিনুক আস্কির সংসদ সদস্য নিকি অ্যাশটন জানান, গ্রিসে তার অসুস্থ্য মাতামহকে দেখতে যাওয়ার আগে ছুটির সময়টা বাড়িতেই কাটিয়েছেন।

এর ঘণ্টাখানেক পরই এনডিপির তরফ থেকে একটি বিবৃতি দেওয়া হয়। তাতে বলা হয়, অ্যাশটনের এ সফর সম্পর্কে এনডিপি নেতা জাগমিত সিং অবগত ছিলেন না এবং তাকে সমালোচকের ভূমিকা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। অ্যাশটনের অবস্থার জন্য আমরা সমব্যাথি এবং আমরা এও জানি যে, তার পরিবারের সঙ্গে থাকাটা প্রয়োজন। কিন্তু কানাডার সবাই জনস্বাস্থ্য নীতিমালা কঠোরভাবে মেনে চলছে। এমনকি তা অসুস্থ বা বয়স্ক পরিজনদের সঙ্গে সাক্ষাতের ক্ষেত্রেও। কানাডিয়ানরা ন্যায়সঙ্গতভাবেই তাদের নির্বাচিত প্রতিনিধিদের উদাহরণ হিসেবে দেখতে চায়।

অ্যাশটন এমন এক সময় গ্রিসে যাওয়ার সিদ্ধান্ত নেন যখন কোভিড-১৯ সংক্রমণ রোধে অনাবশ্যক ভ্রমণ নিরুৎসাহিত করছে ফেডারেল সরকার। ম্যানিটোবার বাসিন্দাদের দেশে ফেরার পর ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকার বিধান রয়েছে। তবে স্বাস্থ্য নির্দেশিকায় ভ্রমণ নিষেধাজ্ঞার ব্যাপারে অতোটা কড়াকড়ি নেই। গত কয়েকদিনে বেশ কয়েকজন রাজনীতিক বিদেশ ভ্রমণের জন্য সমালোচনার শিকার হয়েছেন।

আলবার্টার প্রিমিয়ার জেসন কেনি শুক্রবার এক আদেশে সরকারি কাজ ছাড়া এমএলএদের দেশ ছাড়তে বারণ করেছেন। মিউনিসিপাল বিষয়ক মন্ত্রী ট্র্যাসি অ্যালার্ডের হাওয়াই সফরের বিষয়টি জানাজানি হওয়ার পর এ নির্দেশনা দেন তিনি।

এদিকে বিদেশ ভ্রমণ নিয়ে সমালোচনার মুখে অন্টারিওর অর্থমন্ত্রী রড ফিলিপস বৃহস্পতিবার পদত্যাগ করেছেন। ছুটি কাটাতে সেইন্ট বার্টসে গিয়েছিলেন তিনি। 

Comments