শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ১:৫৫ am

টরন্টো-ঢাকা রুটে বাংলাদেশ বিমান



টরন্টো-ঢাকা রুটে বাংলাদেশ বিমান

মার্চেই টরন্টো-ঢাকা রুটে যাত্রা শুরু করবে বাংলাদেশ বিমান।  বাংলাদেশ বিমানের গন্তব্যের তথ্যে দেখা যায়, একসময় ইউরোপের জার্মানি, ফ্রান্স, গ্রিস ও যুক্তরাষ্ট্রসহ ২৮টি আন্তর্জাতিক গন্তব্যে উড়েছে বাংলাদেশ এয়ারলাইন্সের বিমান। তবে ক্রমাগত লোকসানে মুখে পড়ে লন্ডন ছাড়া  ইউরোপের সব রুট বন্ধ হয়ে যায়। 

এদিকে কয়েক বছর ধরে বিমানের বহরে একের পর এক যোগ হয়েছে দূরপাল্লার অত্যাধুনিক উড়োজাহাজ। তাই আবার কানাডার টরোন্টোতে ডানা মেলতে যাচ্ছে বিমান। এরই মধ্যে ড্রিমলাইনার নাইন দিয়ে সপ্তাহে তিন দিন টরেন্টোতে ফ্লাইট চালানোর সিদ্ধান্ত চূড়ান্ত করেছে সংস্থাটি। 

বর্তমানে কাতার, এমিরেটসসহ কয়েকটি এয়ারলাইন্স কানাডা গেলেও ট্রানজিটের কারণে এই ঘুরপথে যাত্রায় অন্তত ৬ ঘণ্টা সময় বেশি লাগে। অথচ ঢাকা-টরন্টো সরাসরি যাত্রা শুরু হলে ১৪ ঘণ্টায় গন্তব্যে পৌঁছাবে বিমানের ফ্লাইট। 

টরন্টো থেকে যাত্রীদের অন্যান্য গন্তব্যে পৌঁছে দিতে ইতোমধ্যে এয়ার কানাডার সঙ্গেও চুক্তি করেছে বিমান। সবকিছু ঠিকঠাক থাকলে মার্চেই এই রুটে বিমান চালানোর কথা জানান সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোকাব্বির হোসেন। 

দ্রুত এ ফ্লাইট চালুর আহ্বান জানিয়েছেন কানাডা প্রবাসী বাংলাদেশিরা। তারা বলছেন, এতে করে বিমানের সক্ষমতা যেমন বাড়বে তেমনি আয় বাড়বে সংস্থাটির। আবার প্রবাসীরাও তুলনামূলক কম সময়ে গন্তব্যে পৌঁছতে পারবেন। 

ঢাকা-টরন্টোর পাশাপাশি ঢাকা-টোকিও ও চীনের গুয়াংজুতে ফ্লাইট চালুর প্রস্তুতিও শেষ করেছে বিমান পরিবহন সংস্থাটি। দীর্ঘ ২৬ বছর ফ্লাইট চালানোর পর ২০০৬ সালে লোকসান দেখিয়ে ঢাকা-টোকিও ফ্লাইট বন্ধ করে দেয় বিমান। তাই টোকিও, টরোন্টো ও গুয়াংজু রুটে ফ্লাইট চালুর আগে বুঝেশুনে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

Comments