বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ১:১১ pm

যুক্তরাষ্ট্র ও কানাডায় গুগলকর্মীদের নতুন ইউনিয়ন

যুক্তরাষ্ট্র ও কানাডায় গুগলকর্মীদের নতুন ইউনিয়ন

যুক্তরাষ্ট্র ও কানাডায় গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের ২০০ জনের বেশি কর্মী এবং ঠিকাদার নতুন একটি শ্রমিক ইউনিয়ন গঠন করেছেন। কর্মক্ষেত্রে ন্যায্যতা ও নৈতিকতার চর্চা নিশ্চিত করতেই এ উদ্যোগ বলে জানিয়েছেন ইউনিয়নের নির্বাহী চেয়ারম্যান। 

অ্যালফাবেট ওয়ার্কার্স ইউনিয়ন নামের সংগঠনটির ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, সদস্যদের কাছ থেকে তাদের মোট বেতনের ১ শতাংশ সংগ্রহ করা হবে। সংগৃহীত তহবিল সংগঠনের বেতনভূক্ত কর্মী, অনুষ্ঠান, আইনী সহায়তা ও শ্রমিক ধর্মঘটের সময় সদস্যদের মজুরি হিসেবে ব্যয় করা হবে।

সাম্প্রতিক বছরগুলোতে গুগলকর্মীদের নজিরবিহীন আন্দোলনের পরিপ্রেক্ষিতে তৈরি হওয়া অসংখ্য ইউনিয়নের মতো নয় সদ্য গঠিত ইউনিয়নটি। কর্মপরিবেশ ও মজুরি নিয়ে অ্যালফাবেটের সঙ্গে শিগগিরই দর কষাকষিতে যাওয়ার ইচ্ছাও সংগঠনটির নেই। এর পরিবর্তে আরও সুগঠিতভাবে ভবিষ্যতে বিক্ষোভ কর্মসূচির আয়োজনেই বেশি মনোযোগ তাদের।

সংগঠনটির ঘোষণা দিয়ে গুগলের প্রকৌশলী পারুল কাউল ও চিউয়ি শ নিউইয়র্ক টাইমসে সোমবার লেখেন, গুগলকর্মীরা কি কাজ করছেন এবং প্রাপ্ত মজুরিতে তারা কি করতে পারেন, কোনো ধরনের নির্যাতন, প্রতিহিংসা বা বৈষম্যের ভয় ছাড়াই তাদের সেটা জানাতে চায় ইউনিয়ন।

পারুল কাউল অ্যালফাবেট ওয়ার্কার্স ইউনিয়নের নির্বাহী চেয়ারম্যান এবং চিউয়ি শ ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন।

কোম্পানির নীতির প্রতিবাদ ও ইউনিয়ন গঠনের চেষ্টা করায় বেশ কয়েকজন কর্মীকে সম্প্রতি চাকরিচ্যুত করে গুগল। পাশাপাশি আইনবহির্ভূতভাবে তাদের জিজ্ঞাসাবাদও করা হয়। এ নিয়ে মার্কিন শ্রম সংস্থার তোপের মুখে পড়ে গুগল। 

 

Comments