শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ২:৩৬ am

গাঁজা সেবনকারীদের ১৫% বাড়িতেই এর চাষ করেন

গাঁজা সেবনকারীদের ১৫% বাড়িতেই এর চাষ করেন

যেসব কানাডিয়ান গাঁজা সেবন করেন তাদের ১৫ শতাংশ বাড়িতে টবেই এর চাষ করছেন। স্বাস্থ্য বিভাগের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।
২০১৮ সালের একটি আইনে বাড়িতে গাঁজা চাষের সুযোগ দেওয়া হয়। বাড়ির মালিক ও কনডোমিনিয়াম বোর্ড এতে সমস্যায় পড়ছেন বলে অভিযোগ করে আসছেন আইনটির সমালোচকরা।
কানাডিয়ান ক্যানাবিস সার্ভের ২০২০ সালে পরিচালিত জরিপের তথ্য অনুযায়ী, কানাডায় গাঁজা সেবন স্বাভাবিক ঘটনা। আর ব্ল্যাকলকের প্রতিবেদন বলছে, কানাডার গাঁজা সেবনকারী প্রতি সাত জনের মধ্যে একজন বাড়িতেই এটির চাষ করছেন।
২০১৮ সালে বাড়িতে গাঁজা চাষ বন্ধের বিধান রেখে সিনেটে প্রস্তাব আনা হলেও মন্ত্রিসভা তা বাতিল করে দেয়। তৎকালীন সিনেটর আন্দ্রে প্রাতে সিনেট সোশ্যাল অ্যাফেয়ার্স কমিটির শুনানিতে বলেন, কানাডা সরকার বিষয়টি পুরোপুরি আদালতের ওপর ছেড়ে দিতে চায়।
বাড়িতে গাঁজা চাষের ব্যাপারে আপত্তি জানিয়েছিলেন পুলিশ প্রধান, বাড়ির মালিক ও আবাসন ব্যবসায়ীরাও। কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল বোর্ক শুনানিতে বলেন, বাড়িতে গাঁজা চাষ যে ক্ষতিকর হতে পারে, আইনে সেটি উপেক্ষা করা হয়েছে। কী এমন সমস্যা আছে যে, বাড়িতে গাঁজা চাষ করলেই তার সমাধান হয়ে যাবে?
উল্লেখ্য, গবেষণাটি সম্পাদনে ২ লাখ ৪৯ হাজার ৭৩০ ডলার ব্যয় করেছে স্বাস্থ্য বিভাগ। গবেষণার লক্ষ্যে সারা দেশের ১০ হাজার ৯৩০ জন টেলিফোন ও অনলাইন জরিপে অংশ নেন। তবে ঠিক কখন জরিপটি চালানো হয় এবং সঠিকতা কতখানি, সে ব্যাপারে কিছু উল্লেখ করেনি কানাডার স্বাস্থ্য বিভাগ।

Comments