শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ২:৩৩ am

অন্টারিওতে ভাকসিন গ্রহীতাদের প্রমাণপত্র দেওয়ার কাজ চলছে

অন্টারিওতে ভাকসিন গ্রহীতাদের প্রমাণপত্র দেওয়ার কাজ চলছে

অন্টারিওর ভ্যাকসিন গ্রহীতার প্রমাণপত্র দেওয়ার যে পরিকল্পনা করা হয়েছে তা বাস্তবায়নে কাজ চলছে বলে জানিয়েছেন প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিন এলিয়ট। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রথম ও দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নেওয়ার পর অন্টারিওবাসীকে এর স্বপক্ষে প্রমাণপত্র দেওয়া হবে। তবে এটি কোন পদ্ধতিতে হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। 

অন্টারিওর স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোনো ব্যক্তি প্রথম ডোজের ভ্যাকসিন নেওয়ার পর তাকে একটি রশিদ দেওয়া হবে। এরপর দ্বিতীয় ডোজের ভ্যাকসিন পাওয়ার পর তাকে ভ্যাকসিন গ্রহীতা হিসেবে প্রমাণপত্র সরবরাহ করা হবে। আমরা এখন এটি চূড়ান্ত করার কাজ করছি। কর্মক্ষেত্র, ভ্রমণসহ নানা ক্ষেত্রেই এ প্রমাণপত্র কাজে দেবে।

ইউরোপ থেকে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন আসার পরপরই গত সোমবার টরন্টো ও অটোয়ার স্বাস্থ্যকর্মীদের মধ্যে এর প্রয়োগ শুরু হয়েছে। এর আগে গত সপ্তাহে ফাইজারের ভ্যাকসিন অনুমোদন দেয় হেলথ কানাডা।

টরন্টোর ইউনির্ভাসিটি হেলথ নেটওয়ার্ক এবং অটোয়া হসপিটালকে প্রাথমিকভাবে ভ্যাকসনি প্রয়োগ সেন্টার হিসেবে নির্ধারণ করা হয়েছে। উভয় সেন্টারই ৩ হাজার ডোজ করে ভ্যাকসিন পেয়েছে। এর মধ্যে এখন পর্যন্ত অর্ধেক প্রয়োগ করেছে। ২১ দিন পর দ্বিতীয় ডোজের ভ্যাকসিন প্রয়োগ নিশ্চিত করতে বাকি অর্ধেক সংরক্ষণ করে রাখা হয়েছে।

ডিসেম্বরের শেষ নাগাদ ফাইজারের আরও ৯০ হাজার ডোজ ভ্যাকসিন পাওয়ার আশা করছে সরকার। প্রদেশের কোভিড-১৯ হটস্পটগুলোর ১৭টি হাসপাতালের মাধ্যমে এগুলো বিতরণ করা হবে। 

Comments