বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ১২:৩৫ pm

নতুন বছর নিয়ে আশাবাদী ৭০% কানাডিয়ান

নতুন বছর নিয়ে আশাবাদী ৭০% কানাডিয়ান

ভ্যাকসিন চলে আসায় নতুন বছর নিয়ে আশাবাদী হয়ে উঠেছেন কানাডার অধিকাংশ নাগরিক। লেজারের নতুন এক সমীক্ষা বলছে, জরিপে অংশ নেওয়া ৭০ শতাংশ কানাডিয়ান ২০২১ সাল নিয়ে কিছুটা হলেও আশাবাদী। ১৫ শতাংশ নাগরিক খুব বেশি আশাবাদ পোষণ করেছেন। তবে ভ্যাকসিনের খবরও নিরাশা থেকে মুক্তি দিতে পারছে না ১০ শতাংশ কানাডিয়ানকে। এছাড়া কানাডার ৫ শতাংশ নাগরিক তো নতুন বছর নিয়ে পুরোপুরি হতাশ।
নতুন বছর নিয়ে কুইবেকের নাগরিকরা একটু বেশি মাত্রায় আশাবাদী। প্রদেশটির ৮৭ শতাংশ নাগরিকই ২০২১ সাল নিয়ে আশার কথা শুনিয়েছেন। আশাবাদী এসব মানুষ ভ্যাকসিন নেওয়ার ব্যাপারেও আগ্রহী। সমীক্ষার ফলাফল অনুযায়ী, আশাবাদী মানুষদের ৮৮ শতাংশই কোভিড-১৯ ভ্যাকসিন নিতে চান। তবে কিছুটা আশাবাদী এমন নাগরিকদের ৭২ শতাংশ ভ্যাকসিন গ্রহণে আগ্রহী। অন্যদিকে কিছুটা হলেও নিরাশ এমন নাগরিকদের ২৫ শতাংশের বেশি ভ্যাকসিন নিতে চান না। আর খুব বেশি হতাশ যেসব কানাডিয়ান তাদের মাত্র ৬ শতাংশ ভ্যাকসিনের ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন। ১১ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত ১ হাজার ৫২৮ জন প্রাপ্ত বয়স্ক কানাডিয়ানের ওপর জরিপটি চালানো হয়।
এদিকে নুনাভাটে রোববার প্রথমবারের মতো কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে দুজন মারা গেছেন। এদের মধ্যে একজনের বাড়ি আরভিয়াটে এবং অন্যজন র‌্যানকিন ইনলেটের বাসিন্দা। নভেম্বর পর্যন্তও কোভিড-১৯ মুক্ত ছিল অঞ্চলটি। এর পর থেকে এ পর্যন্ত ২৫৯ জন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন।
রোববার নিয়ে টানা ছয়দিন দুই হাজারের বেশি কোভিড-১৯ রোগী দেখল অন্টারিও। এদিন প্রদেশে কোভিড-১৯ রোগী শনাক্ত হয় ২ হাজার ৩১৬ জন এবং মারা যান ২৫ জন।
এছাড়া কুইবেকে রোবাবার নতুন করে ২ হাজার ১৪৬ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ২১ জন। সব মিলিয়ে এ সপ্তাহে কানাডায় কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে গেল। এর মধ্যে গত ১৫ দিনেই আক্রান্ত হয়েছেন ১ লাখ।
কানাডায় কোভিড-১৯ রোগী প্রথম এক লাখে পৌঁছাতে সময় লেগেছিল ছয় মাস। দুই লাখে পৌঁছাতে সময় লাগে আরও চার মাস। কোভিড রোগীর সংখ্যা তিন লাখে পৌঁছাতে সময় লাগে আরও এক মাস এবং পরবর্তী ১৮ দিনে আক্রান্তের সংখ্যা চার লাখে উন্নীত হয়।

Comments