Tue 12th Dec 2017, 8:46 am

রাবির ভর্তি পরীক্ষা শুরু রোববার

রাবির ভর্তি পরীক্ষা শুরু রোববার

রাবি:

 ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে রোববার (২২ অক্টোবর) শুরু হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি  পরীক্ষা। চলবে ২৬ অক্টোবর পর্যন্ত।

 

এ বছর দ্বিতীয়বার পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ চালু করায় তিন লাখেরও অধিক শিক্ষার্থী আবেদন করেছে।

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সক্রিয় হচ্ছে বিভিন্ন জালিয়াত চক্র। ভর্তি করিয়ে দেওয়ার কথা বলে শিক্ষার্থীদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। গুজব ছড়ানো হচ্ছে এবারের ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁস করা হবে। এ নিয়ে উদ্বিগ্ন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। তবে প্রশাসন বলছে, সব রকম জালিয়াতি ঠেকাতে কড়া নিরাপত্তা ব্যবস্থা আরোপ করা হয়েছে।

গোয়েন্দা সূত্রে জানা গেছে, চক্রগুলো এবার জালিয়াতির কৌশল পাল্টিয়ে কয়েকটি ধাপে প্রতারণা করার পরিকল্পনা করছে। এই চক্রের সদস্যদের কেউ মাঠ পর্যায়ে শিক্ষার্থী সংগ্রহ করে। আবার কেউ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের সহায়তায় পরীক্ষার কমপক্ষে ৩০ মিনিট আগে প্রশ্ন নেয়। আরেকটি পক্ষ বিভিন্ন কোচিংয়ের অভিজ্ঞ শিক্ষক দিয়ে দ্রুত প্রশ্নের সমাধান করে। এরপর মোবাইলে এসএমএস, ভাইবার বা অন্য কোনো ডিভাইসের
মাধ্যমে পরীক্ষার হলে উত্তর সরবরাহ করে। এছাড়াও পরীক্ষার হলে অন্য আরেকজনকে প্রক্সি হিসেবে পাঠিয়ে চান্স পাইয়ে দেওয়ারও চুক্তি করে চক্রগুলো।

বিভিন্ন সূত্রে জানা গেছে, পরীক্ষায় ডিভাইসের মাধ্যমে বড় ধরনের জালিয়াতি করার ছক আঁকছে চক্রগুলো। ভর্তি পরীক্ষার আগে অন্তত দুশ’টি ডিভাইস রাজশাহী শহরে ঢুকছে। ডিভাইসগুলো সূক্ষ্মভাবে ভর্তিচ্ছুদের কানের মধ্যে স্থাপন করে বাইরে থেকে ডিভাইসের মাধ্যমে প্রশ্নের উত্তর সরবরাহ করার পরিকল্পনা হাতে
নিয়েছে জালিয়াত চক্রগুলো।

Comments